আজকাল ওয়েবডেস্ক: পড়ুয়াদের পরীক্ষার সময় ভয়, জড়তা, নানা চিন্তা মাথার মধ্যে ঘুরপাক খায় একথা সবাই জানে। এই নিয়ে বাড়ির বড়দের অনেকেই বলে থাকেন, ‘চিন্তা করিস না, পরীক্ষা ভাল হবে।' তবে ছাত্রছাত্রীদের মধ্যে তা সত্ত্বেও বিভিন্ন প্রশ্ন ঘোরাফেরা করে কীভাবে পরীক্ষা ভাল হবে? কীভাবে পড়াশুনা করব? কী করব পরীক্ষার দিনগুলোতে? সেই সমস্ত প্রশ্ন নিয়েই ছাত্রছাত্রীদের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রী। ‘পরীক্ষা পে চর্চা' অনুষ্ঠানে পড়ুয়াদের সমস্যায় মুশকিল আসান করলেন তিনি।

 

মোদি প্রশ্নোত্তর পর্বে বলেন, পরীক্ষাই জীবনের মূল এবং শেষ মূল্যায়ণ নয়। পরীক্ষা শুধুমাত্র কোনও ব্যক্তিকে আরও উন্নত হতে সাহায্য করে। তিনি তাঁর বক্তব্যে বলেন, যারা সফল ব্যক্তি হন, তাঁরা সব বিষয়ে পারদর্শী হন এমনটা নয়। কিন্তু যেটা পারেন সেটির সবকিছু জানেন। এই কথা বলতে গিয়েই কিংবদন্তি সংগীত শিল্পী লতা মঙ্গেশকারের প্রসঙ্গ তুলে আনেন মোদি। প্রধানমন্ত্রী বলেন, লতা জি-কে যদি বলা হয় ভূগোল পড়াতে তবে হয়তো তিনি ভূগোল পড়াতে পারলেও গানের চাইতে বেশী পারদর্শী হবেন না। তাঁর জগত হচ্ছে সংগীত। তাঁর সেই বিষয়ে অসাধারণ পাণ্ডিত্য রয়েছে। 

মোদি ছাত্রছাত্রীদের বলেন, লক্ষ্যে পৌঁছতে সঙ্কল্প নিতে হবে। সেই সঙ্কল্প নিয়েই এগিয়ে যেতে হবে। পড়ুয়াদের মা-বাবাদেরও তাদের সন্তানদের সময় দেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।

জনপ্রিয়

Back To Top