তালিবানের সঙ্গে কথা বললে পাকিস্তান কেন নয়:‌ মোদির বৈঠকের আগে দাবি মেহবুবার

আজকাল ওয়েবডেস্ক:‌ তালিবান নেতাদের সঙ্গে ভারতীয় অফিসাররা কথা বলতে পারেন!‌ তাহলে কাশ্মীরে রেজোলিউশন নিয়ে পাকিস্তানের সঙ্গে কেন আলোচনা করতে পারে না মোদি সরকার?‌ কেন শান্তি ফেরানো নিয়ে কথা বলে না?‌ প্রশ্ন তুললেন পিডিপি নেত্রী তথা জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। 
সম্প্রতি কাতারের এক সরকারি অফিসার দাবি করেছেন, দোহায় ‘‌গোপন সফরে’‌ গিয়ে তালিবান নেতাদের সঙ্গে কথা বলেছেন ভারতীয় বিদেশমন্ত্রকের অফিসাররা। এই প্রসঙ্গই তুলে ধরেছেন মেহবুবা মুফতি। বলেছেন, ‘‌যদি তারা দোহা গিয়ে তালিবানের সঙ্গে কথা বলতে পারে, তাহলে কাশ্মীরে রেজোলিউশন আনার বিষয়ে আমাদের এবং পাকিস্তানের সঙ্গেও আলোচনায় বসা উচিত।’‌ 
২৪ জুন কাশ্মীর নিয়ে সর্বদল বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী মোদি। সেখানে যোগ দেবে বলে জানিয়ে দিয়েছে গুপকার জোট। তার আগে আজ, মঙ্গলবার জোট নেতা ফারুক আবদুল্লার বাড়িতে বৈঠকে বসেন সদস্যরা। ওই বৈঠকের পরেই এই মন্তব্য করলেন মুফতি। ফারুক আবদুল্লা জানিয়ে দেন, প্রধানমন্ত্রীর বৈঠকে কাশ্মীরে ৩৭০ ধারা ফেরানো এবং রাজ্যের মর্যাদা ফেরানোর দাবি তুলে ধরবেন তাঁরা। 
কাতার সরকারের এক শীর্ষস্থানীয় আধিকারিক মুতলাক বিন মাজেদ অল কাহতানি ‘আরব সেন্টার ওয়াশিংটন ডিসি’ আয়োজিত একটি ওয়েবিনারে কথা বলার সময় বিস্ফোরক দাবি করেন। বলেন, ‘‌তালিবানদের সঙ্গে গোপনে আলোচনা করতে ভারত থেকে প্রতিনিধি দল এসেছি‌ল। কেন? এবার তালিবানদেরই এখানে আধিপত্য হবে ও তারাই ক্ষমতা দখল করে নেবে, এই ভেবে নয়। কিন্তু তালিবানরা আগামিদিনে মুখ্য শক্তি হয়ে উঠতে পারে এটা ভেবেই এই বৈঠক।’‌ ভারতীয় বিদেশ মন্ত্রক এই নিয়ে মুখ খোলেনি।