সংবাদ সংস্থা, দিল্লি, ১৫ এপ্রিল- ‘‌হয়তো তোমারই জন্য’‌ মিউজিক অ্যালবামের সিডি কভার থেকে মান্না দে–র ছবি ও নাম সরিয়ে দেবে ‘‌সারেগামা ইন্ডিয়া লিমিটেড’‌। সোমবার শীর্ষ আদালতে এমনটাই জানিয়েছেন সংস্থার আইনজীবী। কিংবদন্তি গায়ক মান্না দে–র মেয়ে সুমিতা দেবের আবেদনের ভিত্তিতে শুনানি বিচারপতি এসএ ববদে এবং বিচারপতি এসএ নাজিরের ডিভিশনে বেঞ্চের সামনে নিজেদের অবস্থানের কথা জানিয়ে দেওয়া হয়েছে। 
এই মিউজিক অ্যালবামে মান্না দে–‌র গানের কপিরাইট লঙ্ঘন করেছে ‘‌সারেগামা’‌, এমন অভিযোগে কর্ণাটক হাইকোর্টে এই অ্যালবামের ওপর স্থগিতাদেশ জারি করার আবেদন করেছিলেন মান্না–কন্যা। অবশ্য সে–‌সময় তা খারিজ হয়ে যায়। ফলে তিনি শীর্ষ আদালতে দ্বারস্থ হন। অভিযোগ, যে ১৪ গানের সঙ্কলন নিয়ে এই সিডি হয়েছে, সেখানে মান্না দে–র দুটি গান রয়েছেন। এই সিডিতে যে গানগুলি অন্য গায়কের গাওয়া। এ প্রসঙ্গে ‘‌সারেগামা’‌র কৌঁসুলি আদালতকে বলেন, এই অ্যালবাম মান্না দে–র প্রতি শ্রদ্ধার্ঘ্য। এর পরই বিচারপতিরা জানতে চান, সেখানে মান্না দে–র ছবি ব্যবহার করা হয়েছে কি না।‌ সংস্থার তরফে জানানো হয়, সিডি–‌র ভেতরে মান্না দে–র ছবি ব্যবহার করা হয়েছে। এর পরই শীর্ষ আদালতে বেঞ্চ হাইকোর্টের নির্দেশের ওপর স্থগিতাদেশ জারি করে। পাশাপাশি সিডি–‌র কভার থেকে মান্না দে–‌র নাম ও ওই ছবি সরিয়ে দেওয়ার নির্দেশ দেন।‌‌
বেঙ্গালুরুর ডিস্ট্রিক্ট কোর্টকেও এই মামলার দ্রুত নিস্পত্তি করার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালতের এই বেঞ্চ। হাই কোর্টে আবেদন করে মান্না দে–র কন্যা সুমিতা বলেছিলেন, ২০১৩ সালের ২৬ আগস্ট মান্না দে তাঁকে কপিরাইট লঙ্ঘন বিষয়গুলি দেখার জন্য পাওয়ার অফ অ্যাটর্নি দিয়েছিলেন। সেবছরই মান্না দে–র প্রয়ানের পর সারেগামা ‘‌হয়তো তোমারই জন্য’‌ নামের ১৪টি গানের এই মিউজিক অ্যালবাম বাজারে আনে। ২০১৭ সালে যা ‘‌সারেগামা কারাভান’‌এ স্থান পায়। সুমিতা দে দাবি করেন পুরোটাই তাঁকে অনুমতি না নিয়েই করেছে এই সংস্থা।

জনপ্রিয়

Back To Top