আজকালের প্রতিবেদন: নরেন্দ্র মোদি সরকারের এবারের বাজেটের মূল ভাবনাটাই যুক্তরাষ্ট্রীয় কাঠামো–বিরোধী বলে আজ সংসদে নিজের প্রথম ভাষণে মন্তব্য করলেন তৃণমূল সাংসদ মানস ভুঁইয়া। বাজেট বিতর্কে অংশ নিয়ে রাজ্যসভায় তিনি বলেন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জোর গলায় বলেছিলেন, নোট বাতিলের ফলে বিপর্যয় হবে। এবং তা হয়েওছিল। ২০০–র মতো মানু্ষ এর ফলে মারা গিয়েছিলেন। জিএসটি তাড়াহুড়ো করে চালু করার ফল খারাপ হবে বলেও তাঁরা সতর্ক করে দিয়েছিলেন। সেই কথা মনে করিয়ে দিয়ে তিনি বলেন, জেএসটি–র ফলে সরকার ৫০ হাজার কোটি টাকার রাজস্ব হারিয়েছে বলে অর্থনৈতিক সমীক্ষায় জানানো হয়েছে। তাঁর অভিযোগ, সরকার কোনও সময় বিরোধীদের কথায় কর্ণপাত করছে না। স্পেনের ষাঁড়ের মতো ছুটছে।
মানস প্রশ্ন তোলেন, বিভিন্ন ক্ষেত্রের উন্নতির জন্য সরকার যে টাকা বরাদ্দ করেছে তা আসবে কোথা থেকে?‌ তিনি নিজে যে পেশায় চিকিৎসক, সে–কথা জানিয়ে বৃহস্পতিবার তিনি বলেন, আয়ুষ্মান ভারত প্রকল্পের (‌৫০ কোটি মানুষের ৫ লক্ষ টাকার চিকিৎসা নিখরচায় করা)‌ বিরোধিতা কেউ করবে না। কিন্তু অর্থমন্ত্রীর কাছে তাঁর আবেদন, ‘‌দয়া করে বলুন কীভাবে তিনি এর রূপায়ণ করতে চান এবং সেই টাকা কোথা থেকে আসবে।’‌ তিনি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য ও কন্যাশ্রীর মতো প্রকল্পের কথা তুলে ধরে কেন্দ্রকে অনুরোধ করেন, এই প্রকল্পগুলিকে অনুসরণ করতে। তাঁর মতে, কেন্দ্রের এই বাজেট শুধু স্বপ্ন, যার বাস্তব রূপায়ণ অসম্ভব। 
এদিকে, আজ বাজেটের ওপর বিতর্কে অংশ নিয়ে তৃণমূল কংগ্রেস সাংসদ দীনেশ ত্রিবেদী বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধী যেদেশের জন্য জীবন দিয়েছেন, সমালোচনা করার সময় সে•কথা মনে রাখতে হবে। বুধবার সংসদে কংগ্রেসকে তীব্র আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এদিন দীনেশ বলেন, আদর্শগত দিক থেকে ইন্দিরা–রাজীবের সঙ্গে অন্য নেতারা একমত না হতেই পারেন, ‘‌কিন্তু আমরা ভুলে যেতে পারি না যে রাজীব গান্ধী ও ইন্দিরা গান্ধী দেশের জন্য জীবন দিয়েছেন’,‌ বলেন দীনেশ। মতান্তর যেন মনান্তরে পরিণত না হয়, এই আহ্বান জানিয়ে দীনেশ বলেন, জরুরি অবস্থা নিয়ে ব্যাপক মতপার্থক্য থাকতে পারে, কিন্তু মনে রাখা দরকার, ওঁরা দেশের জন্য প্রাণ দিয়েছেন। কেন্দ্রীয় সরকারের বাজেট দেশে মুদ্রাস্ফীতি আরও বাড়িয়ে দেবে বলেও মতপ্রকাশ করেন তিনি।
এদিকে, তৃণমূল কংগ্রেস নেতা ডেরেক ও’‌ব্রায়েনের অভিযোগ, সংসদে বিরোধীদের বলতে দেওয়া হচ্ছে না।‌ আজ রাজ্যসভায় এ নিয়ে পয়েন্ট অফ অর্ডার তোলেন তিনি। ‌

জনপ্রিয়

Back To Top