আজকাল ওয়েবডেস্ক:‌ কেরলের বন্যা দুর্গতদের দিকে তার ছোট্ট হাতই সাহায্যের জন্য বাড়িয়ে দিল আদর্শ আরএ। কেরলের তিরুঅনন্তপুরমের নবম শ্রেণির এই ছাত্র তার পকেটমানির সব টাকা দান করেছে মুখ্যমন্ত্রীর বিপর্যয় মোকাবিলা তহবিল বা সিএমডিআরএই–এ। আদর্শের সঙ্গে দাঁড়িয়ে ছবি তুলে কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, আদর্শ নিজে তাঁর অফিসে এসে সিএমডিআরএফ–এ পকেটমানি দান করার কথা বলেছিল। ২০১৬ সালে পুট্টিঙ্গল মন্দিরে অগ্নিকান্ডের সময় প্রথমবার সিএমডিআরএফ–এ পকেটমানি দান করেছিল আদর্শ। তারপর থেকে চারবছর ধরেই এই কাজ করে চলেছে সে। আদর্শকে সিএমডিআরএফ–এর সদর্থকমুখ হিসেবে তুলে ধরে গতবছরের বন্যায় বিদেশি অনুদানের যোগ্য জবাব দেওয়ার লক্ষ্য নিয়েছে কেরল সরকার। 
নিজের একরত্তি ছেলের চিকিৎসার জন্য জমানো টাকা সিএমডিআরএফ–এ দান করেছেন পাঠানমিট্টা জেলার আদুর শহরের বাসিন্দা আনাস আসনা। অসুস্থ শিশুটিকে গত শুক্রবার ফের কেরলের ক্যান্সার হাসপাতাল রিজিওনাল ক্যান্সার সেন্টারে ভর্তি করতে হয়। মধ্যবিত্ত পরিবারটি এমনিতেই সন্তানের চিকিৎসার জন্য অর্থকষ্টে ভুগছে। কিন্তু ছেলের চিকিৎসার চেয়ে বন্যার্তদের পাশে দাঁড়ানোই প্রাথমিক কর্তব্য বলে মনে করেছেন আনাস এবং তাঁর স্ত্রী।

মঙ্গলবার সেই টাকা সিএমডিআরএফ–এ দান করেছেন তিনি। ফেসবুকে সেকথা উল্লেখ করে আনাস লিখেছেন, ‘‌আমাদের কেরল বেঁচে থাকবেই’‌। ফেসবুক থেকে ঘটনাটি জানতে পেরে তাঁর ছেলের চিকিৎসায় সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে নেটিজেনরা। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজাকে শিশুটির সুচিকিৎসার জন্য আবেদন করবেন বলেও মন্তব্য করেছেন একজন।
একইভাবে বন্যাপ্লাবিত ওয়ানাড়ের মানুষদের তাঁর দোকানের সব পোশাক দান করলেন এর্নাকুলামের ফুটপাথের এক বস্ত্রব্যবসায়ী নৌশাদ। ওয়ানাড়ের জন্য ত্রাণ সংগ্রহকারী দলের অন্যতম সদস্য মালয়ালাম অভিনেতা রাজেশে শর্মা জানিয়েছেন, ইদুজ্জোহার আগের দিন গত রবিবার যখন ত্রাণ সংগ্রহ করছিলেন তাঁরা তখন নৌশাদ সেখানে গিয়ে বলেন তিনিও কিছু দান করতে চান। এরপর তাঁদের নিজের গোডাউনে নিয়ে গিয়ে নৌশাদ ইদ সহ আগামী উৎসবের মরশুমের জন্য কেনা সব পোশাকই দান করে দেন। রাজেশ আরও জানিয়েছেন, তাঁরা বাধা দিলেও শোনেননি নৌশাদ। উল্টে বলেছেন, ‘‌এটাই আমার ইদ। আমি যখন মারা যাব তখন এগুলি নিয়ে যেতে পারব না। আমার লাভ মানুষকে সাহায্যে।’‌ স্বভাবতই এক গরিব ফুটপাথ ব্যবসায়ীর এই কাজে বাক্যহারা হয়ে যান স্বেচ্ছাসেবকরা।
ছবি:‌ ইন্ডিয়ান এক্সপ্রেস‌‌

জনপ্রিয়

Back To Top