আজকাল ওয়েবডেস্ক: ‌বৃহস্পতিবার মুম্বইয়ের ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেলস্টেশনের কাছে ভেঙে পড়া ফুট ওভারব্রিজটি ‘‌কাসভ ব্রিজ’‌ নামেই লোকমুখে বেশি পরিচিত ছিল। ২০০৮ সালে ২৬/১১ মুম্বই জঙ্গি হামলার সময় এই ওভারব্রিজটিই ব্যবহার করেছিল আজমল কাসভ ও ইসমাইল খান নামে দুই লস্কর জঙ্গি। 
২০০৮ সালের ২৬ নভেম্বর দুই জঙ্গি আজমল কাসভ ও ইসমাইল খান হাতে একে–৪৭ রাইফেল নিয়ে ঢুকেছিল ছত্রপতি শিবাজি মহারাজ টার্মিনাস রেলস্টেশনে। লক্ষ্য ছিল স্টেশনে যাত্রীরা। সেই মতো স্টেশনের প্যাসেঞ্জার হলে গিয়ে অপেক্ষারত যাত্রীদের নিশানা করে এলোপাথাড়ি গুলি চালিয়েছিল ওই দু’‌জনে। নিক্ষেপ করেছিল বিস্ফোরণ। রক্তাক্ত হয়ে গিয়েছিল গোটা স্টেশন চত্ত্বর। সেই সময় মুম্বইয়ের এই ফুট ওভারব্রিজটি তারা ব্যবহার করেছিল। তার পর থেকেই মুম্বইয়ের এই হিমালয় ব্রিজটি ‘‌কাসব ব্রিজ’‌ নামেই জনপ্রিয় হয়। সকলে এই ব্রিজটিকে ‘‌কাসভ ব্রিজ’‌ নামেই চিনত। মুম্বই হামলার পর এই আজমল কাসভকেই একমাত্র জীবিত অবস্থায় গ্রেপ্তার করা সম্ভব হয়েছিল। পরে, বিচারে তার ফাঁসির সাজা হয়। 
শুনানির সময় আদালতে মুম্বই ব্রিজের উপর কাসভের একে–৪৭ হাতে একটি ছবি পেশ করা হয়েছিল। ২০১০ সালের ৩ মে আজমল কাসবকে দোষী সাব্যস্ত করা হয়। ৬ মে ওই একই আদালত তাকে মৃত্যুদণ্ড দেয়। কাসভের বিরুদ্ধে মোট ৮৮টি অভিযোগ ছিল। এ বছর ১৪ মার্চ, বৃহস্পতিবার এই ‘‌কাসভ ব্রিজ’‌ ভেঙেই কমপক্ষে ৬ জন মারা গিয়েছেন। হাসপাতালে চিকিত্‍‌সাধীন আরও ৩৬ জন। 

জনপ্রিয়

Back To Top