আজকাল ওয়েবডেস্ক:‌ কেন্দ্রীয় সরকার ১ সেপ্টেম্বর থেকে মোটর ভেহিকেলস অ্যাক্টের নতুন নিয়ম কার্যকর করেছে। যেখানে ট্রাফিক আইন ভাঙলে জরিমানার পরিমাণ ব্যাপক হারে বাড়ানো হয়েছে। আর পুলিশও বর্ধিত হারে জরিমানা নিতে উঠেপড়ে লেগেছে। কিছু কিছু ক্ষেত্রে তো জরিমানার পরিমাণ বেড়ে ৮০ হাজার টাকা পর্যন্ত হয়ে গেছে। গাড়ি চালকদের মাথায় হাত পড়েছে। এই অবস্থায় করণীয় কি?‌ সূত্রের খবর, মাত্র ১০০ টাকার বিনিময়ে মোটা টাকা জরিমানার হাত থেকে বেঁচে যাওয়া যেতে পারে। জরিমানায় ছাড়ের ক্ষেত্রে অতিরিক্ত নিয়মটা যতদিন না গাড়িচালকরা জানতে পারছেন, ততদিন সমস্যায় ভুগতে হবে। 
বিশেষ সূত্রে জানা গেছে, ১০০ টাকার বিনিময়ে জরিমানার মোটা অঙ্ক থেকে ছাড় মেলার সুযোগ রয়েছে। ট্রাফিক নিয়ম ভাঙলেই পুলিশ স্বাভাবিকভাবেই গাড়ির বিমার কাগজ, চালকের লাইসেন্স, রেজিস্ট্রেশন সার্টিফিকেট সহ যাবতীয় নথি দেখতে চাইবে। এসব ক্ষেত্রে জেনে রাখুন, আপনার হাতে ১৫ দিন সময় থাকবে, যাবতীয় নথি সংশ্লিষ্ট শাখায় পেশ করার জন্য। নথি পেশ করার সময় ১০০ টাকার চালান কাটতে হবে। একবার চালান জারি হয়ে গেলেই আর কোনও চিন্তা নেই। জরিমানার টাকা ফেরত পেয়ে যাবেন। পরিবর্তে খরচ হবে শুধু একশোটি টাকা।
তবে এই ১৫ দিন সময় তাঁরাই পাবেন। যাদের কাছে গাড়ি সংক্রান্ত সমস্ত গুরুত্বপূর্ণ নথি রয়েছে। নয়ত জরিমানার মোটা টাকা গুনতে হবে। 

জনপ্রিয়

Back To Top