আজকাল ওয়েবডেস্ক:‌ শনিবার ২০টি বিধানসভা আসনে ভোট হচ্ছে ঝাড়খণ্ডে। গুরুত্বপূর্ণ প্রার্থীদের মধ্যে রয়েছেন মুখ্যমন্ত্রী রঘুবর দাস। তাঁর কেন্দ্র জামশেদপুর ইস্ট। তিনি লড়ছেন তাঁরই মন্ত্রিসভার প্রাক্তন সদস্য সরযূ রাইয়ের বিরুদ্ধে। এছাড়া তাঁর বিরুদ্ধে দাঁড়িয়েছেন কংগ্রেসের মুখপাত্র গৌরব বল্লভ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকালে টুইট করে ভোটদাতাদের কাছে আবেদন জানিয়েছেন, আরও বেশি সংখ্যায় ভোটে শামিল হওয়ার জন্য। 
দ্বিতীয় দফার ভোটে ২০টি আসনেই প্রার্থী দিয়েছে বিজেপি। অন্যদিকে বিরোধী ঝাড়খণ্ড মুক্তি মোর্চা প্রার্থী দিয়েছে ১৪টিতে। কংগ্রেস প্রার্থী দিয়েছে ছ’টি আসনে।
মুখ্যমন্ত্রী বাদে অপর যে গুরুত্বপূর্ণ প্রার্থীদের কেন্দ্রে এদিন ভোট হচ্ছে, তাঁরা হলেন বিধানসভার অধ্যক্ষ দীনেশ ওঁরাও, নগরোন্নয়ন মন্ত্রী নীলকান্ত সিং মুন্ডা, জলসম্পদ মন্ত্রী রামচন্দ্র সহিস এবং রাজ্যের বিজেপি সভাপতি লক্ষ্মণ গিলুওয়া।
মোট ৬০৬৬টি কেন্দ্রে ভোট নেওয়া হচ্ছে। তার মধ্যে ৯৪৯ টিকে ধরা হয়েছে ‘অতি স্পর্শকাতর’। ৭৬২টি কেন্দ্র অবস্থিত মাওবাদী অধ্যুষিত এলাকায়। ওই কেন্দ্রগুলিকে বলা হচ্ছে ‘সংবেদনশীল’। ঝাড়খণ্ডের মুখ্য নির্বাচনী অফিসার বিনয় কুমার চৌবে বলেন, ‘‌এই পর্বের ভোটে বেশ কয়েকটি মাওবাদী অধ্যুষিত এলাকায় ভোট হচ্ছে। ওই এলাকাগুলিতে মোতায়েন হয়েছে সশস্ত্র পুলিশ।’‌ ইতিমধ্যেই বেশ কয়েকটি কেন্দ্রে অশান্তি হয়েছে। গুমলায় ভোটের সময় সংঘর্ষে ৬ জন গুরুতর আহত হয়েছেন। আবার সিসাই কেন্দ্রে সংঘর্ষে একজন মারা গেছেন। আহত দু’‌জন। এই কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত র‌য়েছে। জানা গেছে দু’‌পক্ষের গন্ডগোল থামাতে পুলিশের গুলিতে একজন মারা যান। 
১৮টি আসনে ভোট হবে সকাল সাতটা থেকে দুপুর তিনটে পর্যন্ত। বাকি দু’টি আসন ইস্ট জামশেদপুর ও ওয়েস্ট জামশেদপুরে ভোট হবে সকাল সাতটা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত। ২০টি আসনের মধ্যে ১৬টি তফসিলি উপজাতি ও ৪টি তফসিলি জাতির জন্য সংরক্ষিত রয়েছে। ৮১ আসন বিশিষ্ট ঝাড়খণ্ড বিধানসভায় ২০ ডিসেম্বর অবধি পাঁচ দফায় ভোট হবে। ২৩ ডিসেম্বর হবে গণনা। 
ঝাড়খণ্ডে দ্বিতীয়বার সরকার গড়তে মরিয়া বিজেপি। তাদের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হচ্ছে কংগ্রেস–জেএমএম জোটের।

জনপ্রিয়

Back To Top