রেকর্ড!‌ নতুন টিকাকরণ নীতির প্রথম দিনেই দেশে ৭৫ লক্ষকে কোভিড টিকা

আজকাল ওয়েবডেস্ক:‌ ২১ জুন থেকে টিকাকরণে নতুন নীতি চালু করল কেন্দ্র। আজ থেকে দেশে ১৮ বছরের বেশি বয়সি সকলে বিনামূল্যে টিকা পাবে। আর সেই দিনই দেশে রেকর্ড সংখ্যক মানুষ টিকা পেলেন। শেষ ২৪ ঘণ্টায় ৭৫ জন কোভিড টিকা পেলেন দেশে। এখন পর্যন্ত একদিনে সর্বাধিক। 
এর আগে ২ এপ্রিল দেশে ৪২ লক্ষ ৬৫ হাজার ১৫৭ জন টিকা পেয়েছিলেন। এতদিন ছিল সেটাই রেকর্ড। এবার সেই রেকর্ড ভাঙল। শুধু হরিয়ানাতেই ২ লক্ষ জনকে টিকা দেওয়া হয়েছে সোমবার। গুরুগ্রামের স্বাস্থ্য বিভাগ দুপুর ২টো পর্যন্ত ৪৫ হাজার ৭২৮ জনকে টিকা দিয়েছে। শহরে এই প্রথম এতজন একদিনে টিকা পেলেন।
দেশে টিকাকরণের হার কম ছিল অসমে। আগামী ১০ দিন ওই রাজ্য রোজ ৩ লক্ষ জনকে টিকা দেওয়ার লক্ষ্য নিয়েছে। কর্নাটক জানিয়েছে, এদিন তারা ৭ লক্ষ জনকে টিকা দেবে। রবিবার কেন্দ্র জানিয়েছে, এখন পর্যন্ত রাজ্যগুলোকে টিকার ২৯ কোটি ১০ লক্ষ ডোজ বিনামূল্যে দিয়েছে কেন্দ্র। ৩.‌০৬ কোটি এখনও রাজ্যের হাতে রয়েছে। আগামী তিন দিনে ২৪ লক্ষ ৫৩ হাজার ৮০টি ডোজ রাজ্যগুলোর হাতে তুলে দেওয়া হবে। 
দেশে টিকার আকাল। তার ওপর বণ্টন নিয়ে অসংখ্য অভিযোগ উঠেছিল কেন্দ্রের বিরুদ্ধে। রাজ্যগুলো দাবি করেছিল, বিনামূল্যে সকলকে টিকা দেওয়া হোক। সমালোচনার মুখে পড়ে ৭ জুন মোদি সরকার ঘোষণা করে, ২১ জুন থেকে রাজ্যগুলোকে উৎপাদনকারী সংস্থার থেকে আর টিকা কিনতে হবে না। কেন্দ্রই দেশে উৎপাদিত টিকার ৭৫ শতাংশ কিনে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে বণ্টন করবে।
নতুন ঘোষণা অনুযায়ী, সোমবার থেকে দেশে ১৮ বছরের ঊর্ধ্বে সকলে বিনামূল্যে সরকারি কেন্দ্রে টিকা পাবে। ১ মে থেকেই দেশে ১৮ বছরের বেশি বয়সিদের টিকা দেওয়ায় অনুমোদন দেয় কেন্দ্র। কিন্তু তখন নীতি ছিল, উৎপাদিত টিকার ৫০ শতাংশ কিনবে কেন্দ্র। বাকি ৫০ শতাংশ কিনবে রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতাল। সেই নীতি নিয়ে ক্ষোভ তৈরি হয়। তার পরেই নতুন ঘোষণা।