India-China: উপরাষ্ট্রপতির অরুণাচল সফর নিয়ে চীনের আপত্তি, পাত্তা দিল না ভারত

আজকাল ওয়েবডেস্ক: মাসের পর মাস দ্বিপাক্ষিক বৈঠকেও কাটল না জট। চীনের সঙ্গে চাপানউতোর সেই রয়েই গেল। কখনও লাদাখ, কখনও অরুণাচল প্রদেশে এসে পড়ল আঁচ। এবার‌ অরুণাচল প্রদেশে উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডুর সফর নিয়ে আপত্তি জানাল চীন। কানে তুলল না ভারত। বরং বিদেশ মন্ত্রক জানিয়ে দিল, অরুণাচলে নিয়ন্ত্রণ রেখায় উত্তেজনা প্রশমনের ক্ষেত্রে যৌথ উদ্যোগে নজর দিক চীন। 
গত সপ্তাহে বেঙ্কাইয়া নাইডু দু’দিনের জন্য অরুণাচল প্রদেশে গিয়েছিলেন। শনিবার সে রাজ্যের বিধানসভার অধিবেশনেও ভাষণ দেন তিনি। এর পরেই আপত্তি তোলে চীন। চীনা বিদেশমন্ত্রকের ঝাও লিজিয়ন বলেন, ‘চীন–ভারত সীমান্তের প্রশ্নে চীনের অবস্থান স্পষ্ট। চীন সরকার কোনওদিনই তথাকথিত অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি। তাই এখানে ভারতের কোনও নেতার সফরের তীব্র বিরোধী চীন।’
চীনের এই দাবি নস্যাৎ করেছে ভারতীয় বিদেশ মন্ত্রক। মুখপাত্র অরিন্দম বাগচি স্পষ্ট জানিয়েছেন, অরুণাচল প্রদেশ অখণ্ড ভারতের অংশ। তাঁর কথায়, ‘‌অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ। এ প্রশ্নে কোনও আপোস করা হবে না। এ ক্ষেত্রে চীনের আপত্তি আমরা খারিজ করছি।’ তিনি এও বলে দেন, ভারতীয় নেতারা যেমন বিভিন্ন রাজ্যে সফর করেন, তেমন ভাবেই অরুণাচলেও করবেন। এ ক্ষেত্রে ভবিষ্যতেও কোনও আপত্তি গ্রাহ্য করা হবে না।
সম্প্রতি অরুণাচলে এলএসি পেরিয়ে চীনা সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে এসেছে বলে অভিযোগ উঠেছে। ওই এলাকায় মোতায়েন ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের পরে তারা পিছু হটে।