আজকালের প্রতিবেদন‌ 
দিল্লি, ২৮ নভেম্বর

কেন্দ্র অ্যাপ–ক্যাবের সার্জ চার্জের ঊর্ধ্বসীমা বেঁধে দিল। এবার থেকে ওলা বা উব্‌রের মতো বিভিন্ন অ্যাপ–ক্যাব সংস্থা ব্যস্ত সময়ে মূল ভাড়া বা বেস ফেয়ারের ওপর সর্বাধিক দেড়গুণ সার্জ চার্জ নিতে পারবে। 
দেশে অ্যাপভিত্তিক ক্যাবের চাহিদা উত্তরোত্তর বাড়ছে। ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে অভিযোগের বহরও বেড়েছে। অভিযোগ, ‘‌সার্জ চার্জের’‌ নামে ক্যাব সংস্থাগুলি ইচ্ছেমতো ভাড়া বাড়িয়ে দেয়। দিনের ব্যস্ত সময়ে যখন সব থেকে বেশি মানুষ গাড়ির খোঁজ করেন, তখন অ্যাপ–ক্যাবের ভাড়া আকাশছোঁয়া হয়ে যায়। এমন পরিস্থিতিতে এদিন নয়া নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক। 
এই নির্দেশে বলা হয়েছে, ক্যাবচালকেরা মোট ভাড়ার ৮০ শতাংশ পাবেন। বাকি ২০ শতাংশ নেবে ক্যাব সংস্থা। আগে এই কমিশন ছিল মোট ভাড়ার ওপরে ১০ শতাংশ। অর্থাৎ এখন থেকে চালকেরা তুলনায় কম টাকা পাবেন। সূত্রের খবর, করোনা–কালে অ্যাপ–ক্যাবের চাহিদা কিছুটা কমেছে। কারণ মানুষ তো একে বেরোচ্ছেন কম, তার ওপর সংক্রমণের আশঙ্কায় ক্যাবের পরিবর্তে ব্যক্তিগত যানবাহন ব্যবহারের দিকে ঝুঁকেছেন অনেকে। ফলে রাজস্ব কমছে অ্যাপ–ক্যাব সংস্থাগুলির। তাই মন্ত্রকের নির্দেশিকায় সংস্থাগুলির কমিশন বাড়িয়ে দেওয়া হয়েছে। 
অ্যাপ–ক্যাবের জন্য দেশে এতদিন নির্দিষ্ট কোনও নিয়মবিধি ছিল না। এখন অ্যাপ–ক্যাব পরিষেবাকে একটি আইনি গণ্ডির মধ্যে আনার প্রক্রিয়া শুরু হল। ক্যাব সংস্থাগুলিকে তাদের পরিষেবার জন্য দায়বদ্ধ ও দায়িত্বশীল করার বিষয়টিকেই গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। একইসঙ্গে গ্রাহকের নিরাপত্তা এবং ক্যাবচালকদের কল্যাণ নিশ্চিত 
করার ওপর অধিক গুরুত্ব দেওয়া হয়েছে বলে দাবি করেছে সড়ক ও পরিবহণ মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত ক্যাবচালকের জীবনবিমার ব্যবস্থা করতে হবে ক্যাব সংস্থাগুলিকে। পাশাপাশি কোনও চালককেই ১২ ঘণ্টার বেশি কাজ করানো যাবে না।‌

জনপ্রিয়

Back To Top