সমীর ধর 
আগরতলা, ১৯ অক্টোবর

আগে মিডিয়াকে দেওয়া মুখ্যমন্ত্রীর হুমকি এবং সংবাদের উৎসে তালা–‌মারা সরকারি সার্কুলার প্রত্যাহার করা হোক। সাংবাদিকদের ওপর আক্রমণ, দমনপীড়ন বন্ধ হোক। তার আগে মুখ্যমন্ত্রীর সঙ্গে কোথাও বসার প্রশ্ন ওঠে না। মুখ্যমন্ত্রী বিপ্লবকুমার দেবের সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ ফিরিয়ে দিয়ে এ কথাই বললেন ত্রিপুরার প্রবীণ সাংবাদিকেরা। সোমবার বেলা আড়াইটায় এই সাক্ষাতের ব্যবস্থা হয়েছিল মুখ্যমন্ত্রীর সচিবালয়ে।
আনুষ্ঠানিক ভাবে অবশ্য জিএসটি এবং ‘‌প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত’‌ ইত্যাদি নিয়ে মুখ্যমন্ত্রী সিনিয়র সাংবাদিকদের সঙ্গে কথা বলতে চান বলে বিপ্লব দেবের ‘‌অফিসার অন স্পেশ্যাল ডিউটি’‌ সঞ্জয় মিশ্র বেশ কয়েকজন সাংবাদিককে ফোনে বিশেষ ভাবে আমন্ত্রণ জানান। গত ১১ সেপ্টেম্বর সংবাদমাধ্যমের একাংশকে মুখ্যমন্ত্রীর প্রকাশ্য হুমকি এবং  রাজ্যের নানা জায়গায় সাংবাদিকদের ওপর শাসক দলের সমর্থকদের আক্রমণের পরিপ্রেক্ষিতে অ্যাসেম্বলি অফ জার্নালিস্টস–‌এর ডাকে রাজ্যের প্রায় সর্বস্তরের সাংবাদিকই পথে নেমেছেন। ১৫ অক্টোবর আগরতলায় রাজ্যভিত্তিক গণ–‌অবস্থানে ঐক্যের চেহারাও স্পষ্ট ছিল। ১৭ অক্টোবর আবার বিশালগড়ের দু’‌জন সাংবাদিক আক্রান্ত হতেই জরুরি বৈঠকে অ্যাসেম্বলি অফ জার্নালিস্টস–‌এর কার্যকরী কমিটি প্রয়োজনে মুখ্যমন্ত্রী বিপ্লব দেবকে বয়কট করার সিদ্ধান্ত নেয়। এর পরই মুখ্যমন্ত্রীর অফিসের আমন্ত্রণ প্রত্যাখ্যানের ঘটনা। এদিকে, লক্ষণীয় ভাবেই বেশ কিছু দিন ধরে রাজ্যের কোনও প্রথম সারির দৈনিক প্রথম পাতায় মুখ্যমন্ত্রীর ছবি ছাপছে না।
বিপ্লব দেবকে মুখ্যমন্ত্রীর কুর্সি থেকে সরানোর জন্য বিক্ষুব্ধ বিজেপি বিধায়কেরা যে তৎপরতা চালাচ্ছেন, তার সঙ্গে আপনাদের যোগ আছে?‌ এই জিজ্ঞাসার জবাবে অ্যাসেম্বলি অফ জার্নালিস্টস–‌এর চেয়ারম্যান, আগরতলা প্রেস ক্লাবের সভাপতি সুবলকুমার দে বলেন, ‘‌মুখ্যমন্ত্রী বানানো বা বদলানো আমাদের কাজ নয়। আমরা সংবিধান–‌প্রদত্ত মতপ্রকাশের স্বাধীনতা ফিরে পেতে চাই। এই রাজ্যে সেটা মারাত্মক ভাবে আক্রান্ত।’‌
ওদিকে, আগরতলা প্রেস ক্লাবের একটি হলঘরে বাতানুকূল ব্যবস্থা উদ্বোধনের নামে সোমবার উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মাকে দিয়ে সরকারি উদ্যোগে অনুষ্ঠান করায় তুমুল বিতর্ক তৈরি হয়েছে। ৮ নভেম্বর প্রেস ক্লাবের নির্বাচন। ঘোষণা হয়েছে আগেই। এ–‌সময় এই উদ্বোধন সম্পূর্ণ অনৈতিক ও অবৈধ জানিয়ে ক্লাব সভাপতি সমেত প্রায় সব সাংবাদিকই অনুষ্ঠান বয়কট করেছেন বলে খবর।

জনপ্রিয়

Back To Top