আজকাল ওয়েবডেস্ক:‌ এবার সরাসরি ভারতের পাশে এসে দাঁড়াল রাশিয়া। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ দেওয়ার পক্ষে জোর সওয়াল করল রাশিয়া। ভারতেরও দীর্ঘদিনের দাবি এই স্থায়ী সদস্যপদ। রাশিয়ার বিদেশমন্ত্রী সেরগি লাভরভ বুধবার দিল্লিতে এক অনুষ্ঠানে এসে বলেন, ‘‌আমরা বিশ্বাস করি ভারতের স্থায়ী সদস্য পদ পাওয়া উচিত রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে। বিশ্বজুড়ে যে উন্নয়ন হচ্ছে তাতে ভারতের কাজে আমরা অভিভূত। এখন তাঁদের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষমতার উন্নতি ঘটেছে।’‌
রাশিয়ার এই সমর্থনে বেশ খুশি নয়াদিল্লি। এই ঘটনায় চীনকে বার্তা দেওয়া হল বলে মনে করা হচ্ছে। কারণ চীন বারবার এই ইস্যুতে বেঁকে বসেছিল। পাকিস্তানকে সমর্থন করতেই তারা এই কাজ করেছিল। এবার রাশিয়া সরাসরি এই সওয়াল করায় চীনকে বুঝিয়ে দেওয়া হল তারা ভারতের পাশে আছে। কিছুদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক হয়েছিল। সেই বৈঠক যে দু’‌দেশের মধ্যে সম্পর্ক দৃঢ় করেছে তা উঠে এল সেরগি লাভরভের সওয়ালে। 
চীন এশিয়া অঞ্চলে আধিপত্য কায়েম করে রাখতে চায়। এই বিষয়ে লাভরভ বলেন, ‘‌কেন আপনাদের বলতে হচ্ছে  এটা এশিয়া–প্যাসিফিক?‌ আপনারা উত্তরটা জানেন। কারণ এটার সঙ্গে চীন যুক্ত। এটা এখন আর লুকোনো নেই। ভারতের বন্ধুরা যথেষ্ট সমঝদার। আর এই হুমকির মধ্যে তাঁরা যেতে চান না।’‌ এই মন্তব্য করে চীন সম্পর্কে তাঁদের ধারণাও স্পষ্ট করে দিলেন বলে মনে করা হচ্ছে। 

জনপ্রিয়

Back To Top