আজকাল ওয়েবডেস্ক:‌ এবার জাতীয় তদন্তকারী সংস্থা আইনকেই সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করল ছত্তিশগড় সরকার। বুধবার ২০০৮ সালের জাতীয় তদন্তকারী সংস্থা আইন অসাংবিধানিক ঘোষণা করার দাবিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কংগ্রেসশাসিত ছত্তিশগড়ের সরকার। এই প্রথম এনআইএ আইনকে চ্যালেঞ্জ জানাল তারা। সংবিধানের ১৩১ ধারা মেনে নাগরিকত্ব আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিল কেরল সরকার। এবার সেই ১৩১ ধারাতেই এনআইএ আইনকে বাতিল করার দাবি জানিয়ে ছত্তিশগড় সরকার আদালতের দ্বারস্থ হওয়ায় দেশজুড়ে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। 
কেন্দ্রের বিরুদ্ধে কোনও বিষয় নিয়ে রাজ্যগুলিকে সুপ্রিম কোর্টে সরাসরি আবেদন করার কথা বলা আছে ১৩১ নং ধারায়। তাই ছত্তিশগড় সরকারের আবেদন, শ্রদ্ধার সঙ্গে রাজ্য মনে করছে যে, এনআইএ আইন সংবিধানবিরোধী এবং সংসদীয় রীতির পরিপন্থী। এই আইন কেন্দ্রকে একটি তদন্তকারী সংস্থা গঠন করার ক্ষমতা দিয়েছে। কিন্তু সংবিধান অনুযায়ী এটা রাজ্যের নিয়ন্ত্রণাধীন বিষয়। 
রাজ্যের আইনজীবী সুমের লোধি দাবি করেছেন, এনআইএ আইন রাজ্য পুলিশের তদন্ত করার অধিকার কেড়ে নিচ্ছে। এটা কেন্দ্রের হাতে স্বৈরাচারী ক্ষমতা দিয়ে দিয়েছে। এই আইনে কোথাও তদন্তের ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে সহাবস্থান বা অনুমতি নেওয়ার প্রসঙ্গ নেই। যা কেন্দ্র–রাজ্যের যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।‌

জনপ্রিয়

Back To Top