আজকাল ওয়েবডেস্ক:‌ প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের জেড প্লাস ক্যাটাগরির নিরাপত্তা তুলে নিতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে পর্যালোচনা করার পর। দ্রুত সেই নির্দেশ কার্যকর হতে চলেছে বলে সূত্রের খবর। অখিলেশ যাদব ছাড়া দু’‌ডজন ভিভিআইপি’‌র নিরাপত্তা তুলে নেওয়া হবে বলে জানা গিয়েছে। তাঁদের নিরাপত্তার ক্যাটাগরি নামিয়ে আনা হবে বলেই খবর। 
হঠাৎ এই সিদ্ধান্ত কেন?‌ জানা গিয়েছে, ভিআইপি’‌দের নিরাপত্তায় থাকা সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের নিয়ে বৈঠক করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। অখিলেশ যাদব রাজ্য পুলিশের নিরাপত্তা পাবেন। কিন্তু তাঁর এনএসজি নিরাপত্তা প্রত্যাহার করে নেওয়া হবে বলে সূত্রের খবর। ২০১২ সাল থেকে সমাজবাদী পার্টির সভাপতি এই সর্বোচ্চ নিরাপত্তা পেতেন। 
এখন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সদ্য লোকসভা নির্বাচনে ভরাডুবি হয়েছে অখিলেশ যাদবের দলের। মায়াবতীর দলের সঙ্গে জোট করেও লাভ হয়নি তাঁদের। নির্বাচনী প্রচারে একাধিকবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিজেপি’‌র সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে বিঁধেছিলেন তিনি। তারই প্রতিশোধে এই পদক্ষেপ কিনা তা নিয়ে সন্দিহান অনেকেই। 
এখন উত্তরপ্রদেশে তিনজন ভিভিআইপি–কে এনএসজি নিরাপত্তা দেবে। তাঁরা হলেন, মুলায়ম সিং যাদব, মায়াবতী এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সম্প্রতি যে নির্দেশিকা জারি করা হয়েছে সেখানে এই তিনজন ছাড়াও ১২ জন রাজনীতিবিদের এনএসজি নিরাপত্তা বহাল থাকবে। তাঁরা হলেন, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু, ফারুক আবদুল্লাহ–সহ অন্যান্যরা। 

জনপ্রিয়

Back To Top