আজকাল ওয়েবডেস্ক:‌ রাজ্যের পর এবার বিরোধিতা পুরসভার। এবার পুরসভাও হাঁটল সিএএ বিরোধী প্রস্তাব পাশের পথে। সিএএ বিরোধী প্রস্তাব পাশ করল গ্রেটার হায়দরাবাদ পুর নিগম (জিএইচএমসি)। দেশের প্রথম পুরসভা হিসাবে সিএএ বিরোধী প্রস্তাব পাশ করে দৃষ্টান্ত স্থাপন করল তারা।
জানা গিয়েছে, ওই পুরনিগমে ১৫তম বিশেষ বৈঠকে ২০২০–২১ বাজেটের খসড়া উত্থাপন করা হয়। আর ২০১৯–২০ অর্থবর্ষের বাজেট পুনর্বিবেচনা চলে। তারই মধ্যে পাশ করানো হয় নয়া নাগরিকত্ব আইন বিরোধী প্রস্তাবও। তেলঙ্গনার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখরও সিএএ বিরুদ্ধে সরব হয়েছিলেন। কেন্দ্রের এই পদক্ষেপকে দেশের পক্ষে বিপজ্জনক বলে ব্যাখ্যা করেন তিনি। যদিও এখনও বিধানসভায় পাশ করানো হয়নি। পুরনিগমের ডেপুটি মেয়র শেখ বাবা ফাসিউদ্দিন জানান, এই আইন নিয়ে অধিকাংশ মানুষের বিরূপ মনোভাব রয়েছে, তা পর্যালোচনা করা উচিত। শাসকদলের প্রাক্তন মেয়র মজিদ হুসেন জানান, দ্রুত সেই পথে হাঁটতে চলেছে চন্দ্রশেখর সরকার।
উল্লেখ্য, কেরল প্রথম রাজ্য বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করায়। এরপর পাঞ্জাব, রাজস্থান, মধ্যপ্রদেশের মতো অবিজেপি শাসিত রাজ্যগুলিও বিধানসভায় প্রস্তাব পাশ করায়। সিএএ–এনআরসি নিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি প্রথম থেকেই বিরোধিতা করেছিলেন। এমনকী সিএএ বিরোধী প্রস্তাব পাশ করিয়ে তাঁর অবস্থান বুঝিয়ে দেন।

জনপ্রিয়

Back To Top