আজকাল ওয়েবডেস্ক:‌ গোটা বিশ্বে আরও বাড়ছে করোনার সংক্রমণ। নিস্তার নেই ভারতেও। লকডাউন ঘোষণা করেও কমছে না সংক্রমণের হার। আর এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে করোনা ভাইরাস সম্পর্কে আরও সচেতন করতে আনা হচ্ছে একটি করোনা ভাইরাস ট্র্যাকার মোবাইল অ্যাপ্লিকেশন। আর সেটা আনছে খোদ কেন্দ্রীয় সরকার। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর তেমনই। জানা গিয়েছে, কো–উইন ২০ নামে অ্যাপটির সাহায্যে ব্যবহারকারী জানতে পারবেন, তাঁর আশপাশে করোনা ভাইরাস আক্রান্ত কোনও ব্যক্তি রয়েছেন কি না! কিংবা সম্প্রতি এমন কারোর সংস্পর্শে এসেছেন কি না, যিনি আবার পরবর্তী সময়ে মারণ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আপাতত অ্যাপটি ট্রায়াল ফেজে রয়েছে। যদিও জরুরি এই অ্যাপ বাজারে কবে লঞ্চ করার চিন্তাভাবনায় রয়েছে সরকার, সেই বিষয়ে কোনও তথ্য মেলেনি। 
ওই রিপোর্টে আরও বলা হয়েছে,  কো–উইন ২০ নামে অ্যাপটির ডেভেলপমেন্টের কাজ করছে নীতি আয়োগ। গুগল প্লে স্টোর এবং অ্যাপেল অ্যাপ স্টোর থেকেই এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। 
কী কী কাজ করবে ওই অ্যাপ:‌
জানা গিয়েছে, অ্যাপটি কোনও ব্যবহারকারীর লোকেশন বা অবস্থান দেখে যাচাই করবে ভাইরাসটির কমিউনিটি ট্রান্সমিশন হয়েছে কি না। আশপাশে করোনা আক্রান্ত কেউ রয়েছেন কি না, তাও জানাবে এই অ্যাপ। সম্প্রতি এমন কারওর সংস্পর্শে এসেছেন কি না, যিনি আবার পরবর্তী সময়ে মারণ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, সেক্ষেত্রে নোটিফিকেশন পাঠাবে অ্যাপটি। 
তবে এখনও এই বিষয়ে কেন্দ্রের তরফ থেকে সরকারিভাবে কিছুই ঘোষণা করা হয়নি। মনে করা হচ্ছে, অ্যাপটির কাজ শেষ হলেই দ্রুত কেন্দ্র এব্যাপারে কোনও ঘোষণা করতে পারে। 

জনপ্রিয়

Back To Top