Subramanian Swamy:‌ ফের বিতর্কিত মন্তব্য স্বামীর, এবার যা বললেন.‌.‌.‌

আজকাল ওয়েবডেস্ক:‌ ফের বিতর্কিত মন্তব্য করে দলকে সমস্যায় ফেললেন বর্ষীয়ান বিজেপি নেতা সুব্রহ্ম্যণম স্বামী।

এবার তিনি আক্রমণ করলেন দেশের দুই প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও অটলবিহারী বাজপেয়ীকে। তাঁর দাবি, নেহরু এবং বাজপেয়ীর নির্বুদ্ধিতার জন্যই চীনের হাতে চলে গিয়েছে তিব্বত এবং তাইওয়ান। এমনকী বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও আক্রমণ করতে ছাড়েননি স্বামী। 
এটা ঘটনা বেজিংয়ের আপত্তি সত্ত্বেও মঙ্গলবার সন্ধেয় তাইওয়ানে পা রেখেছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। ন্যান্সির সফর নিয়ে ক্ষুব্ধ চীন ইতিমধ্যেই বেজিংয়ের মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে। এই পরিস্থিতিতে বুধবার স্বামী টুইট করেন, ‘‌আমরা, ভারতীয়রা নেহরু এবং এবিভি (অটলবিহারী বাজপেয়ী)–র নির্বুদ্ধিতার জন্য চীনের কাছে তিব্বত এবং তাইওয়ানকে হারিয়েছি। এখন এলএসি–কে মান্যতাই দেয় না চীন। এমনকী লাদাখের অংশ দখল করে নিলেও মোদি স্থবিরের মতো মন্তব্য করেন, ‘কোই আয়া নহি (কেউ আসেনি)।’‌ মোদির বিরুদ্ধে ভোটের রাজনীতি করার অভিযোগ তুলে স্বামী টুইটে লেখেন, ‘চীনের বোঝা উচিত, সব সিদ্ধান্তের পিছনে রয়েছে ভোট।’ 
অতীতেও একাধিক বিতর্কিত মন্তব্য করে বিজেপিকে অস্বস্তিতে ফেলেছেন স্বামী। একবার বলেছিলেন, ‘দেশে বিজেপিই একমাত্র দল হিসাবে থাকলে গণতন্ত্র দুর্বল হবে।’ একবার তো মোদির বদলে নীতীন গড়কড়িকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছিলেন স্বামী। যা নিয়ে তুমুল বিতর্ক হয়েছিল। 

 

আরও পড়ুন:‌ তারাপীঠ যাওয়ার পথে দুর্ঘটনা, মৃত বিহারের পূণ্যার্থী


আকর্ষণীয়খবর