Farmers Protest: ‌দাবি মানার আশ্বাস কেন্দ্রের, আন্দোলন প্রত্যাহার করলেন কৃষকরা

আজকাল ওয়েবডেস্ক:‌ অবশেষে আন্দোলন প্রত্যাহার করে নিলেন কৃষকরা।

তাঁদের প্রধান দাবি মেনে নরেন্দ্র মোদি সরকার তিন কৃষি আইন প্রত্যাহারের পরেও কৃষক সংগঠনগুলি ছ’দফা দাবি তুলেছিল। সেই সব দাবি মানতে রাজি হলেও, কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত ও গ্রেপ্তারির দাবি মানছে না সরকার। বৃহস্পতিবারই কেন্দ্রের কাছ থেকে চিঠি এসে প‌ৌঁছয় কৃষকদের কাছে। এরপরই তাঁরা আন্দোলন তোলার সিদ্ধান্ত নেন। প্রায় ৩৭৮ দিন পর উঠল আন্দোলন। তবে ন্যূনতম সহায়ক মূল্য নির্ধারণ নিয়ে এখনও আলোচনার পথ খোলা রাখছেন তাঁরা। সব নিয়ে নতুন বছরে ফের কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসবে কৃষকরা। তবে সংযুক্ত কিষাণ মোর্চার তরফে এই হুঁশিয়ারিও দেওয়া হয়েছে, নিজেদের প্রতিশ্রুতি থেকে যদি সরে আসে কেন্দ্র, তাহলে ফের আন্দোলন মাথাচাড়া দেবে। বৃহস্পতিবার দিল্লিতে কৃষক আন্দোলন প্রত্যাহার নিয়ে ঘোষণার পাশাপাশি সিংঘু সীমানা থেকে অনশনকারীদের তাঁবুও সরিয়ে ফেলা হচ্ছে। অর্থাৎ এক বছরেরও বেশি সময় ধরে চলা আন্দোলনে দাঁড়ি পড়ছে। 

আরও পড়ুন:‌ তনিমার দেওয়ার লিখন মুছে দেওয়ার অভিযোগ, ক্ষোভ উগড়ে দিলেন নির্দল প্রার্থী  


ধাপে ধাপে আন্দোলন শেষ করার জন্য প্রয়োজনীয় ব্লু–প্রিন্ট ছকে ফেলেছেন কৃষকরা। আগামী ১১ তারিখ আনুষ্ঠানিকভাবে কৃষক আন্দোলনে ইতি পড়বে। বুধবার তামিলনাড়ুর কুন্নুরে সেনার চপার দুর্ঘটনায় আকস্মিকভাবে মৃত্যু হয়েছে দেশের সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের। ১০ তারিখ তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আর তার ঠিক পরেরদিনই নিজেদের আন্দোলন শেষ করে বাড়ি ফিরবেন কৃষকরা। প্রাথমিক পরিকল্পনা এমনই। তবে আন্দোলনের পুরোভাগে থাকা সংযুক্ত কিষাণ মোর্চা পরবর্তী পরিকল্পনাও ঠিক করে ফেলেছে। জানা গেছে, ১১ ডিসেম্বর সকাল ৯ টার পর সিংঘু বর্ডার থেকে অনশন তুলে বাড়ির পথে রওনা হবেন কৃষকরা। ১৩ ডিসেম্বর কৃষকরা অমৃতসরের স্বর্ণমন্দিরে যাবেন। ১৫ ডিসেম্বর পাঞ্জাবে যে সব ছোট–বড় বিক্ষোভ চলছে, সেসবও তুলে নেওয়া হবে।
এরপর আগামী বছরের ১৫ জানুয়ারি ফের কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসবেন কিষাণ মোর্চার প্রতিনিধিরা। তার খসড়াও তৈরি হয়ে গিয়েছে ইতিমধ্যে। অশোক ধাওয়ালে জানিয়েছেন, ‘‌আলোচনা খসড়া তৈরি হয়ে গিয়েছে। আগামী ১৫ জানুয়ারি আবার কেন্দ্রের সঙ্গে বৈঠকে বসবে আমাদের ৫ সদস্যের প্রতিনিধিদল।’‌ এছাড়া প্রতি মাসে নিজেদের মধ্যে বৈঠক করবে সংযুক্ত কিষাণ মোর্চা।


 

আকর্ষণীয়খবর