‌আজকাল ওয়েবডেস্ক:‌ অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কারণেই কম ঘুমোচ্ছেন ভারতীয় বায়ুসেনার পাইলটরা!‌ যা ভারতীয় প্রতিরক্ষার ক্ষেত্রে অত্যন্ত বিপজ্জনক। এয়ারমার্শাল বি এস ধানোয়া–র মতে, এতে পাইলটদের কর্মক্ষমতা হ্রাস পাচ্ছে। 
ইনস্টিটিউট অফ এরোস্পেস (‌আইএএম)‌ মেডিসিনের ৫৭তম বার্ষিকসভায় বক্তব্য রাখতে গিয়ে ধানোয়ার পরামর্শ বলেন, আইএএম–এর উচিত এমন কিছু উপায় বের করা, যাতে বিমানের উড়ান শুরু করার আগে বোঝা যায়, পাইলটরা যথেষ্ট ঘুমিয়েছেন কি না। ধানোয়া বলেন, ‘‌সোশ্যাল মিডিয়ায় অতিরিক্ত ব্যবহার ব্যক্তিগত মত বিনিময়ের দক্ষতা কমিয়ে দেয়। আগে অনেক পাইলট অতিরিক্ত মদ্যপান করতেন। সেটা পরীক্ষায় ধরা পড়ত। কিন্তু, কে রাতে কতক্ষণ জেগে ফেসবুক করছে, সেটা কী করে বোঝা যাবে?‌ পাইলটদের নিজেদেরই এই বিষয়ে সতর্ক হতে হবে। পাইলটদের মনে রাখতে হবে দেশের নিরাপত্তার সঙ্গে কোনও সমঝোতা চলে না।’‌
এই বিষয়ে বক্তব্য রাখতে গিয়ে ২০১৩ সালের একটি ঘটনার কথা উল্লেখ করেন ধানোয়া। রাজস্থানের উত্তরলাই বায়ুসেনা ঘাঁটিতে এই কারণেই একটি দুর্ঘটনা ঘটেছিল। আগের রাতে কম ঘুমনোর কারণে, বিমান চালাতে চালাতে তন্দ্রাচ্ছন্ন হয়ে দুর্ঘটনার কবলে পড়েন পাইলট।

জনপ্রিয়

Back To Top