Edible Oil: রপ্তানি বন্ধ করল ইন্দোনেশিয়া! আরও বাড়বে ভোজ্য তেলের দাম

আজকাল ওয়েবডেস্ক: গত কয়েকমাসে ভোজ্য তেলের দাম আগের থেকে অনেকটাই বেড়েছে।

এবার সেই দাম আরও বাড়তে পারে। কারণ, ইন্দোনেশিয়া বিশ্বের বৃহত্তম পাম তেল উৎপাদনকারী দেশ। এই দেশ থেকেই বিভিন্ন দেশে প্রচুর পরিমাণে তেল রপ্তানি করা হয়। কিন্তু এবার পাম তেল নিয়ে সঙ্কটে পড়েছে খোদ ইন্দোনেশিয়াই। আর তার জেরে পাম তেল রপ্তানি বন্ধ করার নির্দেশ দিয়েছেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি। ২৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই পাম তেল রপ্তানি বন্ধ রাখা হবে।

ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতি জোকো উইডোডো জানিয়েছেন, দেশে খাদ্যপণ্য সরবরাহ নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও দেশের অভ্যন্তরীণ বাজারে রান্নার তেলের প্রাপ্যতা যাতে সঠিক থাকে এবং দামও যাতে স্বাভাবিক হয় সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন:‌ মার্কিন মুলুকে ফের বন্দুকবাজের হামলা, আহত অন্তত ৪

আরে বিশ্ববাজারে তেলের দামের প্রভাব পড়তে পারে। ইতিমধ্যেই আমেরিকায় সোয়াবিন তেলের দাম তিন শতাংশ বেড়ে রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এই সিদ্ধান্তের বিরোধিতা করে সলভেন্ট অ্যাক্টরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি অতুল চতুর্বেদী জানিয়েছেন এই পদক্ষেপ সম্পূর্ণ অপ্রত্যাশিত এবং দুর্ভাগ্যজনক। এর ফলে শুধু ভারত নয় সারা বিশ্বের বিভিন্ন দেশে পাম তেলের দাম বেড়ে যাবে। উল্লেখ্য, এর আগেও জানুয়ারি মাসে পাম তেল রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে ইন্দোনেশিয়া। এবার ফের তা করা হল। যার ফলে ভারতে আরও বাড়তে পারে তেলের দাম।

আকর্ষণীয়খবর