আজকাল ওয়েবডেস্ক:‌ আজকের আকাশ কেমন থাকবে। দীপাবলির পরের দিন এই কৌতুহল নিয়েই ঘুম ভেঙেছে দিল্লির। এত কড়াকড়ির পরে আদৌ কী কোনও লাভ হয়েছে? সেই ধোঁয়াশা ভরা আকাশই দেখতে পেয়েছেন দিল্লিবাসী। এবছর নাকি আগের বারের থেকেও বেশি ছিল দূষণের মাত্রা। 
বায়ু দূষণ মাপার যন্ত্র বলছে দীপাবলির রাতে দূষণের মাত্রা একধাক্কায় ৫৭৪–এ পৌঁছে গিয়েছে। সবথেকে বেশি দূষণ ধরা পড়েছে দিল্লি–এনসিআর এলাকায়। সেখানে দীপাবলির রাতে সন্ধে সাতটা নাগাদ দূষণের মাত্রা ছিল ২৯১। একঘণ্টার মধ্যে সেই মাত্রা বেড়ে পৌঁছেছিল ২৯৪–এ।

 
অথচ শীর্ষ আদালত রাত আটটা থেকে ১০টা পর্যন্ত বাজি ফাটানোর অনুমতি দিয়েছিল। তা নিয়ে কড়া নজরদারিও চলেছে রাজধানীতে। এমনকী বাজি বিক্রেতাদের বায়ু দূষণকারী কোনও রকম বাজি বিক্রি করতে দেওয়া হয়নি। যার প্রতিবাদে সবজির ভেতর পুরনো শব্দ বাজি ভরে বিক্ষোভও দেখিয়েছিলেন বাজি বিক্রেতারা। 
শীর্ষ আদালতরে  নির্দেশ যাতে কোনও ভাবেই অমান্য করা না হয় সেদিকে নজর রাখার দায়িত্ব দেওয়া হয়েছিল স্থানীয় থানার স্টেশন অফিসারদের। তারপরেও যা হাল হয়েছে দিল্লির তাতে পরিবেশবিদরাই বুঝে উঠতে পারছেন না আর কী কী করলে দূষণ নিয়ন্ত্রণে আনতে পারবেন। 

জনপ্রিয়

Back To Top