আজকাল ওয়েবডেস্ক:‌ সিএএ বিরোধিতায় ফের অবরুদ্ধ রাজধানী। শনিবার রাত থেকে উত্তরপূর্ব দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে অবস্থান বিক্ষোভ দেখাতে শুরু করেন কমপক্ষে ২০০ জন মহিলা। রবিবার সকালের মধ্যেই সেই সংখ্যা বেড়ে পৌঁছয় কমপক্ষে হাজার খানেকে। পুরো এলাকাজুড়ে ভারী সংখ্যায় পুলিস মোতায়েন করা হয়েছে। জাতীয় পতাকা হাতে ‘‌‌আজাদি’ স্লোগানের সঙ্গেই‌ ‘‌আমাদের সিএএ এবং এনআরসি–র থেকে স্বাধীনতা চাই’‌ স্লোগানও দিচ্ছেন প্রতিবাদীরা।

বিক্ষোভ এবং উত্তেজনার কারণে রবিবার জাফরাবাদ মেট্রো স্টেশন সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এই স্টেশনে কোনও মেট্রো থামবে না বলে ঘোষণাও করা হয়েছে। দিল্লি পুলিসের পদস্থ অফিসার বেদপ্রকাশ সূর্য জানালেন, অত্যন্ত গুরুত্বপূর্ণ ওই রাস্তা খোলার চেষ্টায় রবিবার সকাল থেকে বিক্ষোভকারীদের সঙ্গে আলোচনা করে রাস্তা পরিষ্কার করার চেষ্টা করছেন। পুলিসকর্মীদের সঙ্গেই আধা সামরিক বাহিনীও মোতায়েন করা হয়েছে কোনওরকম অশান্তি এড়াতে।

শুধু জাফরাবাদেই নয়, রবিবার সকাল থেকে একই ইস্যুতে দিল্লির চাঁদবাগেও অবস্থান বিক্ষোভ শুরু হয়েছে।
জাফরাবাদের বিক্ষোভকে সমর্থন জানিয়েছেন ভীম আর্মির সুপ্রিমো চন্দ্রশেখর আজাদ। রবিবার সকাল থেকে সারা দেশে বন্‌ধ পালন করছে ভীম আর্মি। সুপ্রিম কোর্ট গত ৯ তারিখ রায় দেয়, সরকারি চাকরিতে নিয়োগ বা পদোন্নতির জন্য সংরক্ষণ মৌলিক অধিকারের মধ্যে পড়ে না।

সেই রায়ের প্রতিবাদেই এই বন্‌ধ। জাফরাবাদেও ভীম আর্মির সমর্থনে হাতে নীল ব্যান্ড পরে চলছে বিক্ষোভ। এদিকে, সিএএ বিরোধিতায় গত ৬৯ দিন ধরে বন্ধ থাকার পর গত ২১ তারিখ খুলে যায় দিল্লি–নয়ডা সড়ক। কড়া পুলিসি পাহারায় সেই রাস্তায় আপাতত যান চলাচল নির্বিঘ্নেই চলছে।
ছবি:‌ এএনআই‌

জনপ্রিয়

Back To Top