আজকাল ওয়েবডেস্ক:‌ আম্ফান এর পর ধেয়ে আসছে ঘূর্ণিঝড় নিভার। ক্রমশই স্থলভাগের সঙ্গে তার দূরত্ব কমছে। আবহবিদদের মতে, বুধবার মাঝরাত থেকে বৃহস্পতিবার সকালের মধ্যে তামিলনাড়ু এবং পুদুচেরির মাঝামাঝি উপকূলীয় এলাকায় আছড়ে পড়তে পারে ওই ঝড়। বিশেষজ্ঞরা বলছেন, সমুদ্রে জলীয় বাষ্প সংগ্রহ করে ইতিমধ্যেই নিভার অতি প্রবল হয়ে উঠেছে। মনে করা হচ্ছে, দক্ষিণ–পূর্ব উপকূলের দিকে এগনোর সময় আরও ক্ষমতা বাড়িয়ে নেবে ওই ঝড়। চেন্নাই থেকে ৫৬ কিলোমিটার দূরে মামাল্লাপুরম এবং পুদুচেরির করাইকাল সমুদ্রতটের মাঝামাঝি কোনও এলাকায় ওই ঝড় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।
ঝড় এবং প্রবল বৃষ্টি। এই দুই অস্ত্রকে নিয়েই এগোচ্ছে নিভার। এদিন সকাল থেকেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে চেন্নাইতে। এর মধ্যেই চেন্নাইয়ের কাছে আদিয়ার নদীর উপর চেম্বারবক্কম বাঁধ থেকে ছাড়া হয়েছে ১ হাজার কিউসেক জল। সেই সঙ্গে কাড্ডালোর জেলার প্রায় ২ হাজার মানুষকে উঁচু জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।
সন্ধে সাড়ে সাতটা নাগাদ চেন্নাই থেকে ১৬০ কিলোমিটার দক্ষিণ–দক্ষিণ পূর্বে অবস্থান করছে নিভার। পুদুচেরি থেকে ৮০ কিলোমিটার পূর্ব–দক্ষিণ পূর্বে অবস্থান।
এদিনই তামিলনাড়ুর ৭টি জেলায় বাস পরিষেবা আপাতত বন্ধ রাখা হয়েছে। সাধারণ মানুষকে ঘরে থাকার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী ই পালানিস্বামী। রাজ্যের ৪ হাজার জায়গাকে ‘দুর্বল’ হিসাবে চিহ্নিত করা হয়েছে। ওই এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনকে। ইতিমধ্যেই তামিলনাড়ু এবং পুদুচেরি প্রশাসনের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
পুদুচেরিতে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সমস্ত নিষিদ্ধ করা হয়েছে। বেশিরভাগ দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সমুদ্রবন্দর এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নিভারের গতিবিধির উপর নজরদারি চালাচ্ছে ভারতীয় নৌসেনা। পরিস্থিতি আঁচ করে বুধবার সন্ধে ৭টা থেকে ১২ ঘণ্টার জন্য চেন্নাই বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ করে দেওয়া হয়েছে।

জনপ্রিয়

Back To Top