সাবরমতীর জলে মিলল মারণ ভাইরাস!‌ 

আজকাল ওয়েবডেস্ক:‌ মারণ ভাইরাসের খোঁজ মিলল সাবরমতী নদীতে!‌ শুধু তাই নয়,  শহরের দুই হ্রদ কাঁকরিয়া এবং চান্দোলার জল থেকেও এই করোনা ভাইরাস মিলেছে বলে দাবি করা হচ্ছে। এটা ঘটনা, দেশে এই প্রথম কোনও নদীতে করোনা ভাইরাসের হদিশ মিলল।
আমেদাবাদের সাবরমতী নদী এবং দুই হ্রদের জলের নমুনা ইতিমধ্যেই পরীক্ষার জন্য সংগ্রহ করেছে গান্ধীনগর আইআইটি এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় স্কুল অফ এনভায়রনমেন্ট সায়েন্স। গান্ধীনগর আর্থ সায়েন্সেস বিভাগের অধ্যাপক মণীশ কুমার জানিয়েছেন, নদী এবং হ্রদে সার্স কভ–২ ভাইরাসের উপস্থিতি ভয়ানক পরিস্থিতির সৃষ্টি করতে পারে। তাঁর মতে, 
২০১৯ সালের ৩ সেপ্টেম্বর ও ২৯ ডিসেম্বরের মধ্যে সপ্তাহে একবার জলের নমুনা সংগ্রহ করা হয়েছে সাবরমতী নদী এবং কাঁকরিয়া ও চান্দোলা হ্রদ থেকে। সাবরমতী নদী থেকে ৬৯৪ টি, চান্দোলা থেকে ৫৪৯ এবং কাঁকরিয়া হ্রদ থেকে ৪০২ টি নমুনা সংগ্রহ করা হয়। এর আগে উত্তরপ্রদেশ, বিহার সহ একাধিক জায়গায় গঙ্গায় নদীতে বহু কোভিড রোগীর দেখা ভাসতে দেখা গিয়েছিল। যা নিয়ে গোটা দেশজুড়ে শোরগোল পড়ে যায়। অনেকেই বলেছিলেন, রাজ্যগুলি সত্যি লুকাতে কোভিডে মৃতদের দেহ গঙ্গায় ফেলে দিয়েছে। পাশাপাশি নদীর জলে করোনা ভাইরাসের অস্তিত্ব নিয়ে প্রশ্নও উঠেছিল। এবার সেই আশঙ্কাই সত্যি হয়ে গেল!