আজকাল ওয়েবডেস্ক:‌ দিল্লির সাম্প্রতিক পরিস্থিতির দায় নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করল কংগ্রেস। একইসঙ্গে কেন্দ্রীয় সরকার যাতে রাজধর্ম পালন করে রাষ্ট্রপতিকে সেই আদেশ দিতে আবেদন করেছে তারা।
বৃহস্পতিবার দলের অন্তর্বর্তী সভানেত্রী সোনিয়া গান্ধীর নেতৃত্বে দিল্লির সাম্প্রতিক হিংসায় উদ্বেগপ্রকাশ করে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকলিপি জমা দেয় কংগ্রেস। স্মারকলিপিতে দিল্লির পরিস্থিতির জন্য দিল্লির আপ সরকার, মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কেন্দ্রীয় সরকার এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে সরাসরি দায়ী করা হয়েছে। হিংসা রুখতে ব্যর্থতার দায় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর ইস্তফারও দাবি তোলা হয়েছে স্মারকলিপিতে।
রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সোনিয়া বলেন, ‘‌কেন্দ্র এবং দিল্লির নবনির্বাচিত সরকার পুরো হিংসার শুধুই নীরব দর্শক। ‌দিল্লিতে হিংসার দায় নিয়ে অমিত শাহের পদত্যাগ করা উচিত। প্রশাসনকে কাজে না লাগানোর জন্য এবং শান্তিশৃঙ্খলা ফেরাতে মানুষকে আবেদন না করার জন্য দিল্লির মুখ্যমন্ত্রী এবং দিল্লি সরকার দুপক্ষই দায়ী।’
প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, ‘‌আমরা রাষ্ট্রপতিকে অনুরোধ করেছি, যাতে তিনি নিজের ক্ষমতা প্রয়োগ করে রাজধর্ম রক্ষা করেন। রাষ্ট্রপতিকে অনুরোধ করেছি কেন্দ্রকে ডেকে বলতে যাতে তারা সাংবিধনিক কর্তব্য পালন করে রাজধর্ম পালন করে। যাতে রাজধানীর মানুষরা নিরাপদ বোধ করেন।’‌ রাষ্ট্রপতি তাঁদের আবেদনে পদক্ষেপের আশ্বাস দিয়েছেন বলে জানালেন সোনিয়া।
এদিন সোনিয়া এবং মনমোহন ছাড়া ওই প্রতিনিধি দলে ছিলেন প্রিয়াঙ্কা গান্ধী, গুলাম নবি আজাদ, একে অ্যান্টনি, মল্লিকার্জুন খারগে, আহমেদ প্যাটেলের মতো নেতানেত্রীরা।
ছবি:‌ এএনআই

জনপ্রিয়

Back To Top