আজকাল ওয়েবডেস্ক:‌ এবার সরাসরি কংগ্রেসের দুর্বলতা প্রকাশ্যে নিয়ে এলেন প্রবীণ কংগ্রেস নেতা সলমন খুরশিদ। কংগ্রেস লোকসভা নির্বাচনে শোচনীয় ফল করেছে। আর দায় নিজের কাঁধে নিয়ে সরে গিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তারপর থেকেই দলটি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করলেও খুব একটা আশাব্যঞ্জক ফল চোখে পড়েনি। বরং দলের বেশ কিছু নেতারা দায়িত্ব ছেড়ে দিয়েছেন। বৃহত্তম সমস্যা হল রাহুল গান্ধী চলে গিয়েছেন। বুধবার এমনই মতপ্রকাশ করেছেন প্রবীণ এই নেতা। যা এখন চর্চিত হচ্ছে।
তিনি বলেন, ‘‌আমরা কেন হেরেছি?‌ তা বিশ্লেষণের জন্য এখনও আমরা একমত হইনি। আমাদের বৃহত্তম সমস্যা হল আমাদের নেতা চলে গেলেন। রাহুল গান্ধী এখনও দলের রাশ অনেকটাই ধরে রাখতে সক্ষম। তাঁর চলে যাবার ফলে দলের নেতৃত্বে শূন্যতা সৃষ্টি হয়েছে। সোনিয়া গান্ধী যদিও অন্তর্বর্তী প্রধানের দায়িত্ব সামলাচ্ছেন, তবে তা স্টপ–গ্যাপ হিসাবেই, পাকাপাকি ভাবে নয়। যদিও আমি আশা করি এমনটা যেন না হয়। আমরা রাহুল গান্ধীকে চাই। যদিও তাঁর সিদ্ধান্তকে সম্মান জানাই।’‌ 
সলমন খুরশিদের এই মন্তব্য নিয়ে জাতীয় রাজনীতিতে কয়েকটি প্রশ্ন উঠতে শুরু করেছে। তা হল–সোনিয়া গান্ধীর নেতৃত্ব কী তিনি চান না?‌ এভাবে আবার কী রাহুল গান্ধীকে প্রজেক্ট করতে চান তিনি?‌ নাকি এইসব কথা বলে চলতি মাসে বিধানসভা নির্বাচনের পরে নতুন সভাপতি হিসাবে নিজেকে দেখতে চান তিনি?‌ কারণ প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীর মতে, রাহুল গান্ধী কংগ্রেসের সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার পর নতুন প্রধান না হওয়া পর্যন্ত তাঁর মা সোনিয়া গান্ধী কাজ চালিয়ে গেলেও মনে করা হচ্ছে সম্ভবত অক্টোবরে রাজ্য নির্বাচনের পরে দলের নতুন সভাপতি বেছে নেওয়া হবে। এই মন্তব্যই প্রশ্নের জন্ম দিয়েছে। 
 

জনপ্রিয়

Back To Top