আজকাল ওয়েবডেস্ক:‌ সত্যি হল সম্মুগা সুব্রহ্মণ্যমের কথা। তিনিই প্রথম বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করেছিলেন। আজ সেই তথ্যেই সিলমোহর দিল নাসা। অবশেষে চন্দ্রযান–২ এর ল্যান্ডার বিক্রমের খোঁজ মিলল। চাঁদের মাটিতে বিক্রমের ধ্বংসাবশেষ খুঁজে বের করল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। সংস্থার পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, চন্দ্রযান–২ এর ল্যান্ডার বিক্রমের খোঁজ পাওয়া গিয়েছে। নাসার উপগ্রহের এলআরও ক্যামেরায় ধরা পড়ছে সেই ধ্বংসাবশেষের ছবি।
এদিকে নাসার প্রকাশ করা ছবিতে নীল ও সবুজ রঙ করে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়েছে। নীল রঙ দিয়ে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করা হয়েছে। অন্যদিকে, সবুজ রঙ দিয়ে বোঝানো হয়েছে বিক্রমের ভেঙে পড়া টুকরোর ধাক্কায় সরে যাওয়া চাঁদের মাটিকে। গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে অবতরণের (সফট ল্যান্ডিং) সময়ে চন্দ্রযান–২ এর অরবিটারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। চাঁদের মাটি থেকে ২.১ কিমির ওপরে সংকেত পাঠানো বন্ধ হয়ে যায়। এই বিক্রমের মধ্যেই ছিল রোভার প্রজ্ঞাণ। তখনই মনে করা হয়েছিল, চাঁদের বুকে কোথাও মুখ থুবড়ে পড়েছে বিক্রম।
উল্লেখ্য, গত ২৬ সেপ্টেম্বর চাঁদের বুকে বিক্রমের ভেঙে পড়ার জায়গাটির ছবি প্রকাশ করে নাসা। ছবিটি তোলা হয়েছিল এলআরও ক্যামেরায়। সেই ছবি থেকে একটি অংশকে বিক্রমের ধ্বংসাবশেষ বলে দাবি করেন ভারতীয় কম্পিউটার প্রোগ্রামার ও পেশায় মেকানিক্যাল ইঞ্জিনিয়ার সম্মুগা সুব্রহ্মণ্যম। সুব্রহ্মণ্যম প্রথম এলআরও-র তোলা ছবি থেকে বিক্রমের ধ্বংসাবশেষ চিহ্নিত করেন। পরে সেটিকে ঠিক বলে মনে করেন নাসার বিশেষজ্ঞরা।‌

জনপ্রিয়

Back To Top