আজকাল ওয়েবডেস্ক:‌ নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন– ‘‌শিখস ফর জাস্টিস’ (‌এসএফজে)‌–এর বিরুদ্ধে একটি মামলায় কৃষক আন্দোলনের সমর্থক পঞ্জাবি অভিনেতা দীপ সিধু সহ ৪০ জন বিক্ষোভকারীকে জরুরি তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। কেন্দ্রের এই ‘‌দমনমূলক আচরণে’ রীতিমতো ক্ষুব্ধ চাষিরা। কৃষক আন্দোলনের সমর্থকদের বিরুদ্ধে ‘‌দমন–পীড়ন’‌ নীতি‌ প্রয়োগ করছে কেন্দ্র, অভিযোগ তোলেন কৃষক নেতা শিবকুমার কাক্কা।
কৃষক নেতা দর্শন পাল, ‘যাঁরা শুরু থেকে কৃষক আন্দোলনে রয়েছেন এবং যাঁরা সমর্থন দিয়েছেন‌, তাঁদের বিরুদ্ধে মামলা দিচ্ছে এনআইএ। সবকটি কৃষক সংগঠনের তরফেই প্রতিবাদ জানাচ্ছি। সব রকম উপায়ে এটার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাব আমরা।’‌ দীর্ঘদিন ধরে চলতে থাকা এই আন্দোলন, একাধিকবার পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ, আন্দোলনের জেরে কৃষকদের মৃত্যু এবং সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ– সব মিলিয়ে কেন্দ্র যে এখন দুর্বল হয়ে পড়েছে, এটা তারই লক্ষণ, বলছেন কৃষক নেতা বলদেব সিং সিরসা এবং মনজিত সিং রাই।
সিরসাকেও তলব করেছিল এনআইএ। বলেন, ‘এটা ‌কৃষক আন্দোলন দমানোর চক্রান্ত কেন্দ্রের। আমি তো এক সাংবাদিকের মুখ থেকে শুনেছি যে, আমায় ডেকে পাঠিয়েছে। তার পর হোয়াটসঅ্যাপে মেসেজ এসেছে। আজ যাওয়ার কথা ছিল, কিন্তু আমি যাইনি। আমাদের দুর্বল করার চেষ্টা করছে সরকার।’‌ 

জনপ্রিয়

Back To Top