আজকাল ওয়েবডেস্ক:‌ কোভিড সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে। কিন্তু ভাবনা বাড়াচ্ছে কালো ছত্রাকের সংক্রমণ বা মিউকরমাইকোসিস। কোভিড রোগীদের মধ্যে ক্রমেই এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে। গত তিন সপ্তাহে দেশে এই সংক্রমণ বেড়েছে ২৫০ শতাংশ। মারা গিয়েছেন ২,১০০ জন।
মিউকরমাইকোসিসকে আগেই মহামারি ঘোষণা করেছে কেন্দ্র। রাজ্যগুলোকে এই সংক্রমণ সংক্রান্ত তথ্য দিতে নির্দেশ দিয়েছে। গত ৩ সপ্তাহে দেশে এই রোগে আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ২১৬ জন। সবথেকে বেশি আক্রান্ত মহারাষ্ট্রে। সেখানে ৭,০৫৭ জন আক্রান্ত। মারা গিয়েছেন ৬০৯ জন।
এর পরেই রয়েছে গুজরাট। সেখানে মিউকরমাইকোসিসে আক্রান্ত ৫,৪১৮ জন। মারা গিয়েছেন ৩২৩ জন। সংক্রমণের নিরিখে তৃতীয় রাজস্থান। সেখানে আক্রান্ত হয়েছে ২,৯৭৬ জন। তবে মৃত্যুর নিরিখে তৃতীয় কর্নাটক। সেখানে এই রোগে মারা গিয়েছেন ১৮৮ জন। 
শুধু ২৫ মে মহারাষ্ট্রে কালো ছত্রাকে সংক্রামিত ২,৭৭০ জন। গুজরাটে ওই একই দিনে কালো ছত্রাকে সংক্রামিত ২,৮৫৯ জন। দেশের সবথেকে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন এই রোগে ১,৭৪৪ জন। মারা গিয়েছেন ১৪২ জন। দিল্লিতে আক্রান্ত হয়েছেন ১,২০০ জন। মারা গিয়েছেন ১২৫ জন।
সব থেকে কম আক্রান্ত হয়েছেন ঝাড়খণ্ডে। ৯৬ জন। আর মিউকরমাইকোসিসে সবথেকে কম মৃত্যু হয়েছে পশ্চিমবঙ্গে। ২৩ জন। বিশেষজ্ঞরা বলছেন, ভারতে ডায়বেটিস আক্রান্তের সংখ্যা বেশি বলে মিউকরমাইকোসিস সংক্রমণের হার এত বেশি। মূলত ডায়বেটিস থাকলে বা স্টেরয়েড ওষুধ দেওয়া হলে এই সংক্রমণ হয়। 

জনপ্রিয়

Back To Top