UP Elections: অযোধ্যা নয়, গোরখপুর থেকেই লড়ছেন যোগী, প্রার্থীতালিকায় ৬৮ শতাংশ দলিত এবং মহিলা

আজকাল ওয়েবডেস্ক: উত্তরপ্রদেশ নির্বাচনের জন্য প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল বিজেপি।

প্রথম দফার ৫৮টি আসনের মধ্যে ৫৭টি এবং দ্বিতীয় দফার ৫৫টি আসনের মধ্যে ৪৮টি আসনের প্রার্থীর নাম ঘোষণা হল। এই তালিকাতেই রয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং উপ মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য। অযোধ্যা থেকে লড়বেন যোগী, এই জল্পনা বেশ জোরদার হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত নিজের গড় গোরখপুর শহর থেকেই দাঁড়াচ্ছেন তিনি। গোরখপুর লোকসভা আসন থেকে পাঁচবার লোকসভা নির্বাচনে জিতেছিলেন যোগী। 

আরও পড়ুন: কলকাতা থেকে গ্রেপ্তার ভুয়ো জিএসটি চক্রের মাথা, দিল্লিতে বাজেয়াপ্ত ৪৫০০ কোটি টাকা   


অন্যদিকে কেশব প্রসাদ মৌর্য লড়ছেন সিরাথু কেন্দ্র থেকে। তবে তাৎপর্যপূর্ণ ভাবে বর্তমান সরকারের ২০ জন বিধায়ককে এবার টিকিট দেওয়া হয়নি। বুলন্দশহরের সাতটি বিধানসভা আসনের চারজন বিধায়ক এবার টিকিট পেলেন না। ৬৮ শতাংশ টিকিট পেলেন অনগ্রসর শ্রেণি এবং মহিলারা। প্রথম তালিকায় ৪৪ জন ওবিসি, ১৯ জন তফসিলি জাতি এবং ১০ জন মহিলাকে এই নির্বাচনে প্রার্থী করা হল। দলিত এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির প্রতি এই দাক্ষিণ্যের কারণ সহজেই অনুমেয়। সম্প্রতি একের পর এক দলিত সম্প্রদায়ের বিজেপি বিধায়ক দল ছেড়ে সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন। 
উত্তরপ্রদেশে ৫০ শতাংশের বেশি ভোট অনগ্রসর শ্রেণির। গত বিধানসভা নির্বাচনে এই দলিত ভোটই বিজেপির সহায় হয়েছিল। এবার দেখা যাচ্ছে উলটো স্রোত। একসময় মায়াবতীর বহুজন সমাজ পার্টি থেকে বহু দলিত নেতা বিজেপিতে যোগ দিয়েছিলেন। কিন্তু গত পাঁচ বছরে তাঁরা বঞ্চিত হওয়া ছাড়া আর কিছুই অনুভব করেননি। অন্যদিকে এবার কোমর বেঁধে নেমেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। একের পর এক বিজেপি বিধায়ক অখিলেশের শিবিরে যোগ দিচ্ছেন। এদের মধ্যে রয়েছেন যোগীর মন্ত্রিসভার এক সদস্যও।     
 

আকর্ষণীয়খবর