Jobs Quota: সুপ্রিম কোর্টে স্বস্তি, চাকরির ৭৫%‌ স্থানীয়দের জন্যই সংরক্ষিত থাকছে এই রাজ্যে

আজকাল ওয়েবডেস্ক:‌ বেসরকারি সংস্থার চাকরিতে ৭৫ শতাংশ আসন স্থানীয়দের জন্যই সংরক্ষিত রাখতে হবে।

এই আইন করেছিল হরিয়ানা সরকার। সেই রাজ্যে যেসব সংস্থা রয়েছে, তার জন্যই প্রযোজ্য এই নিয়ম। আপাতত রাজ্য সরকারের এই আইনই বলবৎ রাখল সুপ্রিম কোর্ট। 
তবে হরিয়ানা সরকারকে এই বিষয়েও সতর্ক করেছে সুপ্রিম কোর্ট, যে এখনই যেন আইনের দোহাই দিয়ে বেসরকারি সংস্থা থেকে ভিন রাজ্যের কর্মীদের বহিষ্কার করা না হয়। পাশাপাশি বিষয়টি পাঞ্জাব এবং চণ্ডীগড় হাইকোর্টকেই শুনতে বলল। এক মাসের মধ্যে এই বিষয়ে তাদের রায় দিতে বলল। 
ফেব্রুয়ারির শুরুতে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গিয়েছিল মনোহর লাল খাট্টারের সরকার। জানিয়েছিল, তাদের আইনজীবীর সওয়াল শোনেইনি হাইকোর্ট। ৯০ সেকেন্ডের মাথায় রায় দিয়ে দিয়েছে। জানিয়েছে, বেসরকারি সংস্থায় স্থানীয়দের জন্য সংরক্ষণ রাখা চলবে না। 

Modi-Nehru: ‘‌ভুল স্বীকার না করে দোষ দেন নেহরুকে’‌, পাঞ্জাব ভোটের আগে মোদিকে তীব্র কটাক্ষ মনমোহনের


হাইকোর্টের শুনানিতে রাজ্যসরকারের প্রচলিত আইনের বিরুদ্ধে সওয়াল করেছে বেসরকারি সংস্থার আইনজীবীরা। ফরিদাবাদ ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের হয়ে সওয়াল করেন দুষ্মন্ত দাভে। বলেন, ছোট সংস্থাগুলোকে এই সংরক্ষণ আইনের জন্য বিপদে পড়তে হয়েছে। কারণ তারা স্থানীয় এলাকায় যোগ্য কর্মী খুঁজে পাচ্ছে না। এই আইনের চাপে বেসরকারি হাসপাতালগুলোও বন্ধ হতে বসেছে। কারণে সেখানে বেশিরভাগ নার্স কেরলের। 
গত বছর নভেম্বরে হরিয়ানা সরকার লোকাল ক্যান্ডিডেট অ্যাক্ট ২০২০ পাশ করে। তাতে বলা হয়েছে, বেসরকারি সংস্থায় স্থানীয়দের জন্য ৭৫ শতাংশ আসন সংরক্ষিত রাখতে হবে। যে সব পদে বেতন সর্বোচ্চ ৩০ হাজার টাকা, সেসব পদের জন্যই এই আইন প্রযোজ্য। ১৫ জানুয়ারি থেকে আইন চালু হয়। 
 

আকর্ষণীয়খবর