আজকাল ওয়েবডেস্ক: জীবনযাত্রার মান বিচার করে দেশের বড় শহরগুলির মধ্যে সেরা স্বীকৃতি পেল বেঙ্গালুরু। আর ছোট শহরগুলির মধ্যে সেরা হল সিমলা । এক মিলিয়নের বেশি লোকসংখ্যার এমন 49 টি শহরের মধ্যে গত বছরের সেরা শহর পুণেকে টপকে এবছর তালিকায় সেরা বেঙ্গালুরু । পুণে এবছর দুই নম্বরে। অন্যদিকে এক মিলিয়ন জনসংখ্যার নিচে থাকা ৬২টি ছোট শহরের মধ্যে সেরা হয়েছে সিমলা। এমনই তথ্য প্রকাশ করল ইউনিয়ন হাউসিং এন্ড আরবান ডেভেলপমেন্ট মন্ত্রক। 
দপ্তরের কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি এই তথ্য প্রকাশ করেন। তিনি আরও জানান লকডাউন এর আগে পর্যন্ত সার্ভে রিপোর্টের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে। তবে পশ্চিমবঙ্গের কোনও শহরকে সার্ভের আওতায় আনা হয়নি ডেটা সংগ্রহে প্রতিবন্ধকতার কারণে। এই তালিকা প্রকাশ করার ক্ষেত্রে দেখা হয় সেসব এলাকায় মানুষের জীবন যাত্রার মান কেমন, সরকার ওখানে উন্নয়নমূলক কাজ কতটা করছে যাতে করে ধনী-গরিবের জীবনযাত্রার মানের ফারাক কমানো যায়। তার বাস্তবায়নই বা কতটা হচ্ছে সেটার উপর ভিত্তি করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। 
মূলত ৪টি মাপদন্ডে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। মানুষের জীবনমান, আর্থিক স্বচ্ছলতা, স্থায়িত্ব এবং সিটিজেন সার্ভে। আর জীবনযাত্রার গুনমান বলতে বোঝানো হয়েছে- বাসস্থান, স্বচ্ছ পানীয় জল, সাধারণ শিক্ষা, স্বাস্থ্য ও পরিকাঠামো, নিরাপত্তা ইত্যাদি। এর মধ্যে দেশের সবকটি শহরকে নিয়ে ১০০ নম্বরে মুল্যায়ন করা হয়েছে। যার গড় নম্বর বেরিয়েছে ৫৩.৫ ।  ৪৯টি বড় শহরের মধ্যে চেন্নাই কোয়েম্বাটুর এবং নভি মুম্বাই প্রথম হয়েছে। তবে অর্থনৈতিক মানদণ্ডে তাদের মধ্যে রয়েছে বেঙ্গালুরু দিল্লী এবং পুণে। ছোট ৬২টি শহরের মধ্যে পানাজি টুমকুর এবং ভেলোর টপলিস্টে রয়েছে। অন্যদিকে আর্থিক মানদণ্ডে ত্রিরপুর, গুরুগ্রাম এবং কোচি সেরার তালিকায় রয়েছে। অন্যদিকে জীবনযাত্রার মানের দিকে বিচার করে শ্রীনগর এবং ধানবাদকে সবথেকে খারাপ বলা হয়েছে।

জনপ্রিয়

Back To Top