‌আজকাল ওয়েবডেস্ক:‌ এবার কিন্তু সত্যিই হচ্ছে। আদর্শ বৌমা হওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে ভোপালের বরকতউল্লা বিশ্ববিদ্যালয়ে। কয়েকদিন আগেই বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে এরকমই একটি ‘‌কোর্স’‌–এর প্রশিক্ষণ দেওয়া হবে বলে খবর রটেছিল। হইচই শুরু হতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছিল, এই ‘‌কোর্স’‌–এর সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই। একটি বেসরকারি সংস্থা এই ‘‌কোর্স’‌ করাচ্ছে। পরে দায় ঝেড়ে ফেলেছিল সেই সংস্থাও। তবে এবার সেই একইরকমের ‘‌কোর্স’‌ নিয়ে এসেছে বরকতউল্লা বিশ্ববিদ্যালয়। 
সাংবাদিকদের বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডি সি গুপ্তা বলেছেন, ‘‌বিয়ের পরে কী করে শ্বশুরবাড়ির সঙ্গে মানিয়ে নিতে হয়, সেটা সম্পর্কে ছাত্রীদের অবহিত করাই আমাদের লক্ষ্য। এতে ছাত্রীদের সুবিধাই হবে।’‌ সবথেকে হাস্যকর কথা হল, উপাচার্য মনে করেন, ‌ছাত্রীরা কী করে শ্বশুরবাড়িতে গিয়ে মানিয়ে নেবে, সেটা শিখিয়ে দেওয়া নাকি তাঁদের সামাজিক কর্তব্য!‌ তিনি বলেছেন, ‘‌আমরা শুধু শিক্ষাদানই করি না, পড়ুয়াদের মধ্যে পড়াশুনোর বাইরে নানা বোধ জাগিয়ে তোলাটা আমাদের সামাজিক কর্তব্য। সেই কর্তব্যবোধ থেকেই এই কোর্স আমরা চালু করছি।’‌ আগামী শিক্ষাবর্ষ থেকেই এই কোর্স চালু হয়ে যাবে 
এর আগেও বিতর্কে জড়িয়েছে এই বিশ্ববিদ্যালয়। বিসিএ–র পরীক্ষার উত্তর ইংরেজিতে লেখা হবে নাকি হিন্দিতে সেটা এখনও ঠিক করতে পারেনি তারা। তার মধ্যেই আদর্শ বধূ হওয়ার কোর্স নিয়ে ফের সমস্যা তৈরি করল তারা। 

জনপ্রিয়

Back To Top