Bank‌‌ Holidays: অক্টোবর মাসে ২১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক

আজকাল ওয়েবডেস্ক:‌ অক্টোবর মাসে ২১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

গ্রাহকদের চিন্তা বাড়ল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অক্টোবর মাসের যে ছুটির তালিকা প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে চলতি মাসে ২১ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। এই ছুটির মধ্যে রবিবার ছাড়াও দ্বিতীয় ও চতুর্থ শনিবার তো আছেই। 
দুর্গাপুজো, করবা চউথ, দীপাবলি উপলক্ষ্যে দেশের বিভিন্ন অংশে বন্ধ থাকবে ব্যাঙ্ক। 
আরবিআইয়ের ছুটির ক্যালেন্ডার অনুযায়ী অক্টোবর মাসে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে বিভিন্ন রাজ্যে একাধিক উৎসবের কারণে। আর বাকি ৬ দিন বন্ধের মধ্যে রয়েছে চারটি রবিবার ও দ্বিতীয় ও চতুর্থ শনিবার।
জাতীয় ও আঞ্চলিক ছুটির তালিকাটা এরকম:‌ গ্যাংটকে ১ অক্টোবর ব্যাঙ্ক থাকছে হাফ ইয়ারলি ক্লোজিং এর জন্য। ৩ অক্টোবর সপ্তমী উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে আগরতলা, ভুবনেশ্বর, গুয়াহাটি, ইম্ফল, কলকাতা, পাটনা ও রাঁচিতে। ৪ অক্টোবর অষ্টমী, দশেরা, শ্রীমন্ত শঙ্করদেবার জন্মোৎসব উপলক্ষ্যে আগরতলা, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, গ্যাংটক, গুয়াহাটি, কানপুর, কোচি, কলকাতা, পাটনা, রাঁচি, শিলং, তিরুঅনন্তপুরমে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ৫ অক্টোবর দশমী, দশেরা ও শ্রীমন্ত শঙ্করদেবার জন্মোৎসব উপলক্ষ্যে ইম্ফল ছাড়া উপরে উল্লিখিত সব স্থানেই বন্ধ থাকবে ব্যাঙ্ক। ৬ ও ৭ অক্টোবর দুর্গাপুজোর দশমী উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে গ্যাংটকে। ৮ অক্টোবর মিলাদ–ই–শরিফ (‌ইদ–ই–মিলাদ)‌ উপলক্ষ্যে ভোপাল, জম্মু, কোচি, শ্রীনগর ও তিরুঅনন্তপুরমে বন্ধ থাকবে ব্যাঙ্ক। করবা চউথ উপলক্ষ্যে ১৩ অক্টোবর ব্যাঙ্ক বন্ধ থাকবে শিমলায়। ১৪ অক্টোবর ইদ–ই–মিলাদ–উল–নবি উপলক্ষ্যে জম্মু–কাশ্মীরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ১৮ অক্টোবর কাটি বিহু উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে গুয়াহাটিতে। ২৪ অক্টোবর কালীপুজো ও দীপাবলি উপলক্ষ্যে গ্যাংটক, হায়দরাবাদ ও ইম্ফল ছাড়া দেশের সমস্ত জায়গায় বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২৫ অক্টোবর লক্ষ্মীপুজো, দীপাবলি ও গোবর্ধন পুজো উপলক্ষ্যে গ্যাংটক, হায়দরাবাদ, ইম্ফল ও জয়পুরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২৬ অক্টোবর গোবর্ধন পুজো, ভাইফোঁটা, দীপাবলি ও লক্ষ্মীপুজো উপলক্ষ্যে আমেদাবাদ, বেলাপুর, বেঙ্গালুরু, দেরাদুন, গ্যাংটক, জম্মু, কানপুর, লখনউ, মুম্বই, নাগপুর, শিমলা ও শ্রীনগরে বন্ধ থাকবে ব্যাঙ্ক। ২৭ অক্টোবর ভাইফোঁটা, চিত্রগুপ্ত জয়ন্তী, লক্ষ্মীপুজো, দীপাবলি উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে গ্যাংটক, ইম্ফল, কানপুর ও লখনউতে। ৩১ অক্টোবর সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন ও ছট পুজো উপলক্ষ্যে আমেদাবাদ, পাটনা ও রাঁচিতে বন্ধ থাকবে ব্যাঙ্ক। 

আরও পড়ুন:‌ বুমরাকে নিয়ে এখনও আশায় সৌরভ

আকর্ষণীয়খবর