আজকালের প্রতিবেদন, আগরতলা: শুক্রবার আগরতলার পশ্চিম জেলায় বিশেষ আদালতে দাঁড়িয়ে বিচারকদের সামনে চাঞ্চল্যকর অভিযোগ ও আশঙ্কার কথা জানালেন ত্রিপুরার প্রাক্তন পূর্তমন্ত্রী, বিরোধী দলের উপনেতা বাদল চৌধুরি। বললেন,‘‌সরকার ও প্রশাসনের উচ্চমহল থেকে আমাকে খুন করার চেষ্টা চলছে।’‌ তিনি প্রকাশ্য আদালতে খুনের ষড়যন্ত্রকারী হিসেবে প্রশাসনের শীর্ষস্তরে থাকা মুখ্যমন্ত্রী–‌‌ঘনিষ্ঠ দু’‌জন আধিকারিক সমেত কয়েকজনের নামও তাঁর অভিযোগে উল্লেখ করেন বলে জানা গেছে। 
সিপিএম কেন্দ্রীয় কমিটির সদস্য, শারীরিকভাবে অসুস্থ ৭২ বছরের বাদলকে এদিনই আগরতলার জি বি সরকারি মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে হুইল চেয়ারে বের করে আদালতে তোলে পুলিশ। বাদলকে ১১ নভেম্বর অবধি বিচারবিভাগীয় হাজতে রাখার নির্দেশ দেয় আদালত। তবে, এদিন বিচারক সব্যসাচী দত্তপুরকায়স্থ জেল হাজতে বাদলবাবুর স্ট্যাটাস অনুযায়ী তাঁর সঙ্গে মর্যাদাপূর্ণ ব্যবহার ও চিকিৎসার যাবতীয় ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন। প্রসঙ্গত, ২০০৮–‌‌০৯ অর্থ বছরে মানিক সরকারের তৃতীয় মন্ত্রিসভার পূর্তমন্ত্রী হিসেবে বাদল চৌধুরি সরকারের ১৬৪ কোটি টাকা অতিরিক্ত খরচ করেছিলেন বলে অভিযোগ এনে বিপ্লব দেব সরকারের পুলিশ এফআইআর করে। সে সময় প্রায় ৬৫০ কোটি টাকার কিছু নির্মাণ কাজ একসঙ্গে করে সর্বভারতীয় রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি সংস্থাকে দিয়ে কস্ট-‌প্লাস পদ্ধতিতে করানো হয়। বাদলবাবু ছাড়াও প্রাক্তন মুখ্য সচিব এবং ইঞ্জিনিয়ার ইন চিফ–‌‌কেও অভিযুক্ত করা হয়। 
শুক্রবার আদালতে বাদল চৌধুরি নিজেই কুড়ি মিনিট ধরে তাঁর ওপর যে বর্বর পুলিশি নির্যাতন চলেছে তার বর্ণনা করেন। তাঁর আইনজীবীরা বলেন, সম্প্রতি ৭ দিনের পুলিশ রিমান্ডে নিয়ে রাজ্যের উদয়পুরে এক দিনমজুরকে পিটিয়ে খুন করে ফেলেছে পুলিশ। বাদলবাবুও একইরকম আশঙ্কা করছেন। এদিকে, বাদল চৌধুরির মেয়ে শ্রেয়া তাঁর বাবার ওপর নিষ্ঠুর নির্যাতনের দায়ে তিন পুলিশ আধিকারিকের বিরুদ্ধে পুলিশ কমিশনে মামলা করেছেন। সিপিএম সারা রাজ্যে প্রতিবাদ বিক্ষোভ করছে এইসব ঘটনার বিরুদ্ধে। প্রাক্তন মুখ্যমন্ত্রী, বিরোধী দলনেতা মানিক সরকার বৃহস্পতিবার নভেম্বর বিপ্লব বার্ষিকীর হলসভায় বলেছেন, আধুনিক ত্রিপুরার অন্যতম প্রধান রূপকার বাদল চৌধুরিকে কলঙ্কিত করা যাবে না। বিজেপির সরকার প্রতিশ্রুতি রূপায়ণের চূড়ান্ত ব্যর্থতা আড়াল করতেই এইসব রাজনৈতিক ষড়যন্ত্র করবে। 
শুক্রবার আদালত চত্বরে পুলিশের যুদ্ধসাজের মধ্যে সাংবাদিকদের উদ্দেশে বাদল চৌধুরিকে বলতে শোনা যায়, ‘‌জয় আমাদের হবেই। আমরা জিতবই।‌’‌‌‌‌‌

আগরতলা আদালতে বাদল 

জনপ্রিয়

Back To Top