আজকাল ওয়েবডেস্ক:‌ ন’‌ বার বৈঠক ভেস্তে গেছে। মঙ্গলবার ফের কৃষকদের সঙ্গে বৈঠকে বসছে কেন্দ্র। দশমবারও সেই পুরনো কথাই বলবে কেন্দ্র, আইন প্রত্যাহার করা হবে না। এদিন জানিয়ে দিলেন কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর।
 রবিবার সাংবাদিকদের তোমর বললেন, ‘‌বেশিরভাগ কৃষক এবং বিশেষজ্ঞরা এই আইনের পক্ষে। কিন্তু সুপ্রিম কোর্ট বাধা দেওয়ায় এখন এই আইন কার্যকর করা যাবে না। আমরা আশা করছি, ১৯ জানুয়ারি প্রত্যেক ধারা ধরে ধরে কৃষকদের সঙ্গে আলোচনা হবে। আইন প্রত্যাহার ছাড়া, তাঁরা আর কী চাইছেন, তা জানাবেন।’‌ 
কেন ন’‌ দফার বৈঠক ব্যর্থ হল?‌ সাংবাদিক সম্মেলনে এই প্রশ্নই ছুটে আসে তোমরের দিকে। জবাবে তিনি বললেন, সরকারের পক্ষ থেকে কৃষকদের একটি প্রস্তাব পাঠানো হয়েছিল। সেখানে বলা হয়েছিল, ‘‌মাণ্ডি, ট্রেডার্স রেজিস্ট্রেশন এবং অন্য কয়েকটি বিষয় নিয়ে কথা বলতে রাজি। এমনকী ফসল পোড়ানো এবং বিদ্যুৎ নিয়েও আলোচনায় রাজি সরকার। কিন্তু তাঁদের একটাই দাবি, আইন প্রত্যাহার করতে হবে।’‌ তোমরের কথায়, কেন্দ্র ফসল পোড়ানো সংক্রান্ত অর্ডিন্যান্স এবং বিদ্যুৎ (‌সংশোধনী)‌ বিলের কিছু অংশ প্রত্যাহার করতেও রাজি। কিন্তু কৃষকরা নড়েননি। 
সুপ্রিম কোর্ট নতুন কৃষি আইন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। তৈরি করে একটি চার সদস্যের কমিটি। কিন্তু সেই কমিটি নিয়ে আপত্তি জানিয়েছেন কৃষকরা। তাঁদের অভিযোগ, কমিটিতে যাঁরা আছেন, তাঁরা সকলেই কৃষি আইন সমর্থন করেছেন। তাই কমিটির গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছে কৃষকরা।

জনপ্রিয়

Back To Top