Covid-Children: ২.৮০ থেকে শিশুদের করোনা সংক্রমণের হার বেড়ে ৭.০৪ শতাংশ! চিন্তিত চিকিৎসকেরা

আজকাল ওয়েবডেস্ক: করোনার তৃতীয় তরঙ্গের আগেই বিশেষত শিশুদের নিয়ে সতর্কতা জারি করেছিলেন বিশেষজ্ঞরা। প্রথম এবং দ্বিতীয় ঢেউ-এর তুলনায় তৃতীয় ঢেউ-এ ১০ বছরের কম বয়সি শিশুদের করোনার সংক্রমণের হার যে বাড়বে, তা নিয়ে আগাম প্রস্তুতির কথাও ঘোষণা করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু বর্তমানে পরিস্থিতিতে দাঁড়িয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, গোটা দেশে করোনা সংক্রমণ ৪৭ হাজার থেকে ৩০ হাজারের মধ্যে ওঠানামা করছে। সার্বিকভাবে পরিস্থিতি বিচার করলে দেখা যাচ্ছে, শিশুদের সংক্রমণের হার মার্চের তুলনায় আগস্টে বেড়ে গিয়েছে অনেকখানি। 

দেশের সক্রিয় রোগীর সংখ্যা যা রয়েছে বর্তমানে, সেখানে কোভিড আক্রান্ত শিশুর সংখ্যাও বাড়ছে দিনের পর দিন। সাম্প্রতিকতম সমীক্ষা বলছে, মার্চে ২.৮০ শতাংশ থেকে বেড়ে আগস্টে সেই হার দাঁড়িয়েছে ৭.০৪ শতাংশ। অর্থাৎ প্রতি ১০০ জন সক্রিয় রোগীর মধ্যে ৭ জন শিশু। তবে এই পরিসংখ্যান নিয়ে আতঙ্ক না ছড়িয়ে, সতর্ক থাকার বার্তা দিয়েছেন চিকিৎসকেরা। 

ইতিমধ্যেই দেশের কয়েকটি রাজ্যে খুলে গিয়েছে স্কুল। অনলাইন ক্লাসের সুযোগ থাকলেও, অধিকাংশ শিশু পড়ুয়া স্কুলে যেতে চাইছে। এই পরিস্থিতিতে কোভিডবিধি এবং স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে অভিভাবকদেরও সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। পরিসংখ্যান থেকে এও জানা যাচ্ছে, আগস্টে সক্রিয় শিশু রোগীর সংখ্যা সর্বোচ্চ মিজোরামে এবং সর্বনিম্ন দিল্লিতে।