5G Service:‌ শনিবারই দেশে ফাইভ–জি প্রযুক্তির উদ্বোধন করবেন মোদি

আজকাল ওয়েবডেস্ক:‌ ভারতে ফাইভ–জি প্রযুক্তির সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আপাতত দেশের কয়েকটি শহরে এই পরিষেবা চালু হবে। আগামী ২ বছরের মধ্যে গোটা দেশই অত্যাধুনিক এই মোবাইল প্রযুক্তির সুবিধা পাবে বলে জানা গিয়েছে। শনিবার থেকে দিল্লির প্রগতি ময়দানে শুরু হয়েছে ইন্ডিয়া মোবাইল কংগ্রেস। সেই অনুষ্ঠান থেকেই এই পরিষেবার সূচনা করবেন মোদি। আগামী মঙ্গলবার পর্যন্ত এই সম্মেলন চলবে।
টেলিকম বিভাগ আগেই জানিয়েছিল, প্রথম ধাপে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই সহ কয়েকটি শহরে এই পরিষেবা চালু হবে। জানা গেছে, দীপাবলি থেকে শহরগুলিতে চালু হয়ে যাবে ফাইভ–জি পরিষেবা।
টেলিকম ক্ষেত্রের বিশেষজ্ঞদের দাবি, ফাইভ–জি প্রযুক্তি ভারতের পক্ষে যথেষ্ট লাভজনক হিসাবে প্রমাণিত হবে। ২০২৩ থেকে ২০৪০ এর মধ্যে ভারতের অর্থনীতিতে শুধুমাত্র ফাইভ–জি প্রযুক্তি বাবদ প্রায় ৫০ কোটি ডলার অতিরিক্ত আসবে। তাছাড়া উপকৃত হবেন সাধারণ মানুষ। উচ্চগতির ইন্টারনেটের সৌজন্যে মুহূর্তের মধ্যে ডাউনলোড করা যাবে ভিডিও বা সিনেমা। আরও একাধিক সুবিধা পাওয়া যাবে। 
ফাইভ জি স্পেকট্রামের সবচেয়ে বেশি বরাত পেয়েছে মুকেশ আম্বানির সংস্থা রিল্যায়্যান্স জিও। বিশেষজ্ঞদের মতে, ভারতের এক তৃতীয়াংশের বেশি মোবাইলে ২০৩০ সালের মধ্যে ফাইভ–জি পরিষেবা চালু হয়ে যাবে।

আরও পড়ুন:‌ আজকাল শারদ সম্মান:‌ উত্তরকে টেক্কা দিল দক্ষিণ কলকাতা

আকর্ষণীয়খবর