আজকাল ওয়েবডেস্ক:‌ বিএসএনএল বেসরকারিকরণ করার কথা ভাবা হচ্ছে। ট্রেন ও স্টেশন বেসরকারিকরণের পথে কেন্দ্রীয় সরকার। আর্থিক বৃদ্ধি তলানিতে। বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত সংস্থায় সঠিক সময়ে বেতন হচ্ছে না। এয়ার ইন্ডিয়ার পাইলটরা গণইস্তফা দিয়েছেন। আর এবার মজুরি পুনর্বিবেচনা নিয়ে কর্তৃপক্ষের উদাসীনতার বিরুদ্ধে রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান অ্যারোনটিক্যাল লিমিটেডের (হ্যাল) ২০ হাজার কর্মী সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে নামলেন। ফলে প্রশ্নের মুখে প্রধানমন্ত্রীর স্লোগান সবকা সাথ সবকা বিকাশ।
হ্যালের ৯টি ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক এস চন্দ্রশেখর সংবাদ সংস্থা আইএএনএস–কে জানান, কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। সব কর্মীদের মূল দাবি মজুরি সংশোধন। কিন্তু অনেক চেষ্টা করেও ব্যর্থ হওয়ায় পর শ্রম আইন মেনে ৩০ সেপ্টেম্বর যে নোটিসটি দিয়েছিলাম, সেই মতোই সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট করছি।
যদিও হ্যালের দাবি, কর্তৃপক্ষ এই ধর্মঘট এড়াতে সর্বাত্মক প্রচেষ্টা করেছে। তা সত্ত্বেও শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘটের সিদ্ধান্ত নিয়েছেন। বেঙ্গালুরুতে হ্যালের কর্মচারী ইউনিয়নগুলি ১ জানুয়ারী, ২০১৭ থেকে কার্যকর বেতন কাটামো পুনর্বিবেচনার দাবি জানিয়েছিল। কিন্তু তা না প্রত্যাখ্যান করায় সোমবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটে যাওয়ার জন্য প্রতিরক্ষা পিএসইউর সমস্ত জায়গায় নোটিস দেওয়া হয়েছিল।
সূত্রের খবর, অফিসারদের ভাতা ক্যাফেটেরিয়া সিস্টেমে বৃদ্ধি হয়েছে ৩৫ শতাংশ। কিন্তু কর্মীদের ক্ষেত্রে তা বৃদ্ধি হয়েছে মাত্র ২২ শতাংশ। অফিসার–কর্মী সমান ৩৫% বৃদ্ধি দাবি করা হয়েছে। ফিটমেন্ট বেনিফিটের ক্ষেত্রে অফিসারদের বৃদ্ধি হয়েছে ১৫ শতাংশ। কর্মীদের বৃদ্ধি হয়েছে ১১ শতাংশ। এইসব ক্ষেত্রে চরম বৈষম্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।‌

জনপ্রিয়

Back To Top