UP Election: প্রতিশ্রুতি রাখলেন, শুক্রবারই সদলবলে সরকারিভাবে সপায় যোগ স্বামী–ধর্মদের

আজকাল ওয়েবডেস্ক:‌ কথা দিয়েছিলেন, শুক্রবার দেখিয়ে দেবেন।

কথা রাখলেন। শুক্রবার দেখিয়েই দিলেন স্বামী প্রসাদ মৌর্য। সদলবলে যোগ দিলেন অখিলেশের সমাজবাদী পার্টিতে। জানিয়ে দিলেন, বিজেপি–র দিন ঘনিয়ে এসেছে। শেষের সেই শঙ্খ বেজে উঠেছে। মঞ্চে এই ওবিসি নেতাকে সপা–র লাল পাগড়ি পরিয়ে বরণ করে নিলেন অখিলেশ। স্বামীর সঙ্গেই সপা–য় সরকারিভাবে যোগ দিলেন উত্তরপ্রদেশের আরও এক প্রাক্তন মন্ত্রী ধরম সিং সাইনি। 
তালিকা এখানেই শেষ নয়। বিজেপি ছেড়ে এই দু’‌জনের সঙ্গেই আজ অখিলেশের দলে যোগ দিলেন রোশনলাল বর্মা, ব্রিজেশ প্রজাপতি, মুকেশ বর্মা, বিনয় শাক্য, ভাগবতী সাগর। বিজেপি–র শরিক দল আপনা দলের চৌধরি অমর সিংও যোগ দিলেন আজ সপা–য়। 
গোটা ঘটনা একেবারেই অনভিপ্রেত নয়। চলতি সপ্তাহে এক এক করে বিজেপি থেকে ইস্তফা দিচ্ছিলেন এই মন্ত্রী, বিধায়করা। শুরুটা করেছিলেন স্বামী প্রসাদ মৌর্য। তাঁদের ইস্তফার পরই সেই নেতাদের সঙ্গে নিজের অ্যাকাউন্টে ছবি টুইট করছিলেন অখিলেশ। এর থেকে স্পষ্ট ছিল, আজ হোক বা কাল, এই আট জন প্রাক্তন মন্ত্রী ও বিধায়ক যোগ দেবেন সপা–য়। 

Covid Wave: ডেল্টা ঢেউয়ে দেশে প্রাণ গেছিল ২.‌৪ লাখের, হতে পারে পুনরাবৃত্তি:‌ আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের
এদিন মঞ্চে দাঁড়িয়ে স্বামী প্রসাদ বললেন, ‘‌বিজেপি–র শেষের শঙ্খ বেজে গিয়েছে। এই রাজ্য এবং দেশের মানুষকে বিজেপি ভুল পথে চালিত করেছে। তাদের চোখে ধুলো দিয়েছে, ঠকিয়েছে। এবার এর শেষ করতে হবে। উত্তরপ্রদেশকে নিপীড়ন–মুক্ত করতে হবে।’‌ এর আগে বিজেপি ছেড়েই মৌর্য বলেছিলেন, ওই দল পিছিয়ে পড়া শ্রেণী অর্থাৎ ওবিসি–দের দুঃখ, দুর্দশা বোঝে না। 
২০১৬ সালে মায়াবতীর বসপা ছেড়ে বিজেপি–তে যোগ দিয়েছিলেন। এদিন মৌর্য বলে রাখলেন, তিনি বসপা ছাড়ার পর সেই দল ধসে পড়েছিল। বিজেপি–তে যোগ দেওয়ার এক বছর পরেই সে দল ক্ষমতায় এসেছিল। এবার বিজেপি–র শেষ শুরু হয়ে গিয়েছে। 
২০১৭ সালের ভোটে বিজেপি–র কৌশল ছিল যাদব ব্যতীত ওবিসি ভোট পুরোটাই নিজেদের বাক্সে ভরা। কারণ তারা জানত, যাদব এবং মুসলিমরা অখিলেশের দলকেই ভোট দেবে। এবার অখিলেশ নিশানা করেছেন সেই যাদব ব্যতীত ওবিসি ভোট। কারণ জানেন, যাদব এবং সংখ্যালঘু ভোট তাঁর বাক্সেই জমা হবে। এবার ওবিসি নেতাদের দলে টানতে পারলে সেই ভোটটাও আসবে সপা–র বাক্সেই। এই কৌশল সফল হয় কিনা, জানা যাবে ১০ মার্চ, ফলাফল ঘোষণার দিন। 

ছবি:‌ টুইটার থেকে

আকর্ষণীয়খবর