কো-উইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়, ১৮ হলেই সরাসরি টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে ভ্যাকসিন

আজকাল ওয়েবডেস্ক: বয়স ১৮ পেরলেই যে কেউ নিকটবর্তী টিকাকরণ কেন্দ্রে গিয়ে কো-উইন ডিজিটাল প্লাটফর্মে নাম লেখাতে পারে এবং টিকা নিতে পারেন। একথা জানিয়ে দিল স্বয়ং কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই সঙ্গে এও বলা হয়েছে, অনলাইনে প্রি-রেজিস্টার কিংবা বুকিং করা বাধ্যতামূলক নয়। জানা যাচ্ছে, টিকাকরণে গতি বাড়াতেই এই ঘোষণা করা হয়েছে। টিকা নিতে অনীহা বা ইতস্তত ভাব কাটাতে কাজ সরাসরি মেটানোর পথে পা বাড়াল কেন্দ্র। 
টিকা নিতে অনীহা এবং ভয়ের ইতিমধ্যেই দুটো ঘটনা জানা গেছে। উত্তরপ্রদেশে এক বৃদ্ধা টিকার নেওয়ার ভয়ে ড্রামের পেছনে লুকিয়ে ছিলেন। মধ্যপ্রদেশের ঘটনা আরও আশঙ্কার। সে রাজ্যের এক গ্রামে টিকাকরণ দলকে আক্রমণ করে গ্রামবাসীরা। তামিলনাড়ুর মতো রাজ্য, যেখানে চিকিৎসা ব্যবস্থা দেশের মধ্যে অন্যতম সেরা, সেখানেও এই অনীহার ফলেই টিকাকরণে দেরি হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র। 
সরকারের মতে, ১৮-৪৪ বছর বয়সিদের টিকাকরণ করা গেলেই বিধিনিষেধ তুলে নেওয়া সম্ভব এবং অর্থনীতির ফের ছন্দে ফেরা সম্ভব। এই বয়সের মানুষের সংখ্যাই ভারতে সর্বোচ্চ।
গত ২৪ ঘণ্টায় দেশে নতুন সংক্রমণ হয়েছে ৬১০০০, যা ৩১ মার্চের পর থেকে সর্বনিম্ন। প্রতিদিনই সংক্রমণ কমার ট্রেন্ড দেখা যাচ্ছে এবং এক লক্ষের নীচে সংক্রমণ হল টানা ছ’দিন।