১৫০ টাকায় কোভ্যাক্সিন দেওয়া বেশিদিন সম্ভব নয়, জানাল ভারত বায়োটেক

আজকাল ওয়েবডেস্ক: ভারত সরকারকে প্রতি ডোজ কোভ্যাক্সিন ১৫০ টাকায় দিচ্ছে ভারত বায়োটেক সংস্থা। কিন্তু এই দাম বেশিদিন রাখা সম্ভব নয়, খরচ তুলতে দাম বাড়াতেই হবে, বলে দিল তারা। হায়দরাবাদের সংস্থাটির দাবি, বেসরকারি বাজারে এত কম দাম রাখা সম্ভব নয়। 
সংস্থার তরফে বিবৃতিতে এদিন বলা হল, ‘১৫০ টাকায় কোভ্যাক্সিনের জোগান দেওয়া হয় সরকারকে, এই দাম প্রতিযোগিতা-মূলক নয় এবং বেশিদিন চালিয়ে যাওয়া সম্ভব নয়। তাই বেসরকারি বাজারে বেশি দাম পেলে তা খরচ তুলতে সাহায্য করবে।’
ভারত বায়টেকের উৎপাদিত টিকার ১০ শতাংশেরও কম পরিমাণ জোগান দেওয়া হয়েছে বেসরকারি হাসপাতালগুলোয়। বাকিটা কেন্দ্র এবং রাজ্য সরকারকে দেওয়া হয়েছে। এই সিস্টেমে চললে প্রতি ডোজের দাম ২৫০ টাকার কম হবে বলে হিসেব করে দেখেছে ভারত বায়োটেক। আগামী দিনে ৭৫ শতাংশ টিকা কেন্দ্র ও রাজ্য সরকার এবং ২৫ শতাংশ বেসরকারি হাসপাতালে সরবরাহ করা হবে বলে জানাও হয়েছে। 
সম্প্রতি বেসকারি হাসপাতালে কোভিশিল্ড, কোভ্যাক্সিন এবং স্পুটনিক ভি-এর দাম বেঁধে দিয়েছে কেন্দ্র। এর মধ্যে কোভ্যাক্সিনের দামই (১৪১০ টাকা) সবথেকে বেশি। কিন্তু প্রস্তুতকারক সংস্থার দাবি, সরকারকে ১৫০ টাকায় দিতে গিয়ে লাভ তো নয়ই, বরং লোকসান হয়ে যাচ্ছে। সে কারণেই বেসরকারি ক্ষেত্রে দাম বাড়াতে চাইছে ভারত বায়োটেক।