আজকাল ওয়েবডেস্ক:‌ এদিন সকালেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল ঘোষণা করেছে, বিশেষ আবহে তাদের তৈরি করোনার টিকা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হবে। এবার ভারতবাসীর জন্য সুখবর আনলেন সেরাম কর্তা আদর পুনাওয়ালা। জানিয়ে দিলেন, জানুয়ারির মধ্যেই ভারতে অক্সফোর্ডের টিকার ১০ কোটি ডোজ মিলবে।
অক্সফোর্ড এবং অ্যাস্ট্রাজেনেকার গবেষণাজাত এই টিকা প্রস্তুতে সহায়তা করছে পুনের সেরাম ইনস্টটিউট। সেই সংস্থার কর্তা আদর জানালেন, ‘‌আর দু’‌ থেকে তিন মাসের মধ্যেই ভারতে মিলবে এই টিকা। জানুয়ারির মধ্যে অন্তত ১০ কোটি ডোজ তৈরি হয়ে যাবে। সরকার জুলাইয়ের মধ্যে ৩০ থেকে ৪০ কোটি ডোজ কেনার বরাত দিয়েছে আমাদের। আমরা ১০০০ টাকা দাম ধরছি। বেসরকারি সংস্থার থেকে ৫০০–৬০০ টাকা (অতিরিক্ত ‌২০০ টাকা ডিস্ট্রিবিউটরের জন্য)‌‌ নেওয়া হবে। আর সরকারের জন্য ২৫০ টাকা বা তার কম ধরা হয়েছে টিকার দাম।’‌ 
পুনাওয়ালা জানালেন, ইতিমধ্যে ৪০ কোটি টিকার ডোজ উৎপাদন হয়ে গিয়েছে। উৎপাদনের ১০ শতাংশ বেসরকারি বাজারে ছাড়া হবে। তবে তা মার্চের আগে নয়। ততদিন পর্যন্ত উৎপাদিন টিকার সবটাই সরকারের হাতে তুলে দেবে সংস্থা। সে রকমই চুক্তি হয়েছিল। 
পুনাওয়ালার কথায়, মার্চের আগে সর্বসাধারণের পক্ষে টিকা পাওয়া সম্ভব নয়। কারণ সরকার প্রয়োজনের ভিত্তিতে টিকা বিলি করবে। সবার আগে টিকা পাবেন স্বাস্থ্যকর্মী এবং চিকিৎসাকর্মী সহ সমস্ত কোভিড যোদ্ধারা। তার পর একে একে অন্য রোগ রয়েছে এমন ব্যক্তি, প্রবীণ নাগরিক।
 

জনপ্রিয়

Back To Top