আজকাল ওয়েবডেস্ক:‌ কোভিড টিকা নিয়ে এখনও ভয় কাটেনি সাধারণ মানুষের। টিকায় নিয়ে উল্টো বিপদ হবে না তো কিংবা গুরুতর কোনও মারণ রোগে যদি আক্রান্ত হতে হয়– এই ভয় ক্রমাগত তাড়া করে বেড়াচ্ছে বহু মানুষকে। দেশে কোভিড টিকাকরণ শুরু হওয়ার আগে কিছু ভ্রান্ত ধারণা দূর করতে টুইটাককে হাতিয়ার করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। 
গুজব রটেছে, টিকা নিলে বন্ধ্যাত্ব রোগের কবলে পড়তে পারেন অনেকে, এমনকী করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনাও প্রবল। এই প্রসঙ্গে হর্ষ বর্ধন বলেন, ‘‌টিকা নেওয়ার পুরুষ বা মহিলার মধ্যে বন্ধ্যাত্ব রোগ দেখা দিতে পারে কি না, সেব্যাপারে এখনও কোনও প্রমাণ মেলেনি। যাচাই না করে এইসব গুজবে কান দেবে না। আর টিকা নিয়ে কেউ কোভিড আক্রান্ত হবেন না। হ্যাঁ, প্রতিক্রিয়ায় হালকা জ্বর জ্বর ভাব লাগলেও তা করোনা বলে ধরে নেওয়া উচিত হবে না।’‌    
শনিবার থেকে দেশজুড়ে শুরু হচ্ছে প্রথম দফার কোভিড টিকাকরণ। ব্যবহারের জন্য ছাড়পত্র দেওয়া হয়েছে অক্সফোর্ডের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিন টিকাকে। প্রথম দফায় স্বাস্থ্যকর্মী এবং কোভিড–যোদ্ধা মিলিয়ে দেশের ৩ কোটি নাগরিককে দেওয়া হবে করোনা টিকা। অগ্রাধিকারের তালিকায় সামনের সারিতে রয়েছেন পঞ্চাশোর্ধ বয়স্ক এবং ঝুঁকিপূর্ণরাও। 

জনপ্রিয়

Back To Top