আজকাল ওয়েবডেস্ক:‌ মহামারীতে রোজ মারা যাচ্ছেন বহু মানুষ। যাঁর সুস্থ হয়ে উঠছেন, তাঁদের শরীরেও চিরতরে কোনও না কোনও ছাপ ফেলে যাচ্ছে করোনা। হৃদয়, ফুসফুস বা মস্তিষ্ক বয়ে চলেছে সেই ভার। এই পরিস্থিতিতে হৃদয়কে সুস্থ রাখাটা খুব জরুরি। বিশ্ব হৃদয় দিবসে সে কথাই মনে করিয়ে দিল ওয়ার্ল্ড হার্ট ফেডারেশন। 
সংগঠন জানাল, প্রতি বছর দুনিয়ায় সবথেকে বেশি মানুষ মারা যান হৃদয়ের অসুখ বা কার্ডিওভাসকুলার ডিজিজে। এর থেকে বাঁচতে প্রয়োজন সচেতনতা আর জীবনযাপনে পরিবর্তন। কীভাবে হৃদয়কে ভালো রাখবেন, রইল টিপস।
* স্বাস্থ্যকর আহার:‌ জাঙ্ক ফুড, প্রক্রিয়াজাত খাবার আমাদের জীবনের ঝুঁকি বাড়াচ্ছে। বিশেষত হৃদয়ের। তাই এগুলো বাদ দিয়ে স্বাস্থ্যকর আহার করা উচিত। ঘরে তৈরি এবং টাটকা। প্রতিদিন টাটকা শাকসবজি, শস্য, ডাল থেকে প্রোটিন জাতীয় খাবার যেমন চিকেন, ডিম, মাংস খাওয়া দরকার। নিয়মিত ডেয়ারিজাত দ্রব্যও ডায়েটে রাখা দরকার। 
* স্ট্রেস ম্যানেজমেন্ট:‌ জীবন জটিল হচ্ছে। সমস্যা বাড়ছে। তার জেরে চাপ পড়ছে হৃদয়ে। আর এই করোনা আবহে চাপটা বেড়েছে দ্বিগুণ। কাজ হারিয়েছেন বহু মানুষ। অনেকে আবার ঘরবন্দি হয়ে অবসাদে ভুগছেন। কেউ ঘরে বসে কাজের চাপ সামলাতে ব্যর্থ। কাজ এবং পারিবারিক জীবনের মধ্যে ভারসাম্য রাখাটা খুব জরুরি। ঠান্ডা মাথায় সমস্যার মোকাবিলা দরকার। ভিডিও কলের মাধ্যমে অত্মীয়, বন্ধু–বান্ধবদের সঙ্গে যোগাযোগ করুন। দেখুন মন হালকা থাকবে। তাহলে ভালো থাকবে হৃদয়ও।
* ব্যয়াম: করোনার কারণে অফিস বন্ধ।‌ ঘরে বসে কাজই এখন দস্তুর। তা করতে গিয়ে মানসিক অবসাদ বাড়ছে। পাশাপাশি ভেঙে পড়ছে শরীর। পিঠ, কোমড়ে ব্যথা, হজমে গোলমাল, ঘুমের সমস্যা লেগেই আছে। রোজ অন্তত ৪৫ মিনিট ঘরের মধ্যেই হাঁটুন। বাইরে খোলা জায়গায় হাঁটতে পারলে আরও ভালো। না হলে অন্তত ১০ হাজার সিঁড়ি ভাঙুন। হৃদয় ভালো থাকবে।
* ঘুম:‌ ঘুমের অভাব হৃদয়ের অসুখ বাড়িয়ে তোলে। এই নিউ নর্মাল জীবনে রাত পর্যন্ত বাড়ি বসে কাজ, তার পর ওয়েবে সিরিজে ডুব— এটাই রুটিন। আর তাতেই কমেছে ঘুম। দিনে অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুম জরুরি। আপনি বলবেন, রাতের বদলে দুপুরে ঘুমিয়ে নেন। তাতে কিন্তু লাভ নেই। তাই রাতেই প্রয়োজনীয় ঘুম পুষিয়ে নিন। তাতে হৃদয় ভালো থাকবে।
* চেকআপ:‌ শরীরে ভিতরে কী হচ্ছে, তা সব সময় ওপর থেকে বোঝা সম্ভব নয়। তাই ছ’‌ মাস অন্তর একবার চিকিৎসকের পরামর্শ নিন। হেলথ চেকআপ করান। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটা খুবই দরকার।  

জনপ্রিয়

Back To Top