আজকাল ওয়েবডেস্ক:‌ ওজন কম, রোগা শরীর নিয়ে বন্ধুদের সঙ্গে আড্ডা মারতে উৎসাহ পান না। বন্ধুদের পেশী বহুল চেহারা দেখে নিজের হতাশা বোধ করছেন। নতুন বছরের প্রথম থেকেই সিদ্ধান্ত নিন শরীর সুঠাম করতে কঠোর অনুশীলন করবেন। অবশ্য নিজের মনের মত ফল পেতে শুধু ব্যায়াম নয়। আকর্ষনীয় সুঠাম শরীর তৈরি করতে আরও কিছু বিষয় মনযোগ সহকারে করতে হবে। যেমন, সঠিক প্রশিক্ষক থেকে দরকার উপযুক্ত জিমের সরঞ্জাম। পাশাপাশি প্রয়োজন পুষ্টিকর খাবার। এর সঙ্গে শরীরের সঠিক ওয়ার্ম–আপ। আসুন দেখা নেওয়া যাক কী কী উপায় শরীরকে সুঠাম করবেন–
❏ প্রত্যেকদিন জিমে অনুশীলন করলে দেহে মাংসপেশীর তৈরি হবে তা ঠিক নয়। দেহের পেশির স্বাভাবিক গঠনের জন্য দরকার প্রয়োজন মত বিশ্রাম।
❏ দেহের মাংসপেশী গঠনের সবচেয়ে সেরা উপায় ওয়েটলিফটিং করা। নিয়মত করলে আপনার শক্তি বাড়ায়। পাশাপাশি মাংসপেশীর আকার বৃদ্ধি করতে সাহায্য করবে। অবশ্য মনে রাখবেন, অনুশীলনের সময় একই পরিমাণ ওজন দিয়ে ব্যায়ম করলে ফল ভাল পাওয়া যাবে না। ধীরে ধীরে ওজন বাড়াতে হবে।
❏ ‌সব থেকে বেশি নজর দিতে হবে জিমের সরঞ্জামের দিকে। ব্যায়াম করার সময় কি কি সরঞ্জাম ব্যবহার করতে হবে তা আপনাকেই লক্ষ রাখতে হবে। ভুল সরঞ্জাম দিয়ে ব্যায়াম করলে আশানুরূপ ফল পাওয়া যাবে না।
❏ ব্যায়াম করে পেশী তৈরি করার জন্য শুধু অনুশীলন করলেই চলবে না। এর পাশাপাশি দরকার, পুষ্টিকর খাবারের। স্বাভাবিক সময়ের তুলনায় খেতে হবে বেশি খাবার এবং তা হতে হবে পুষ্টিসমৃদ্ধ। 
❏ জিমে সুঠাম শরীর তৈরি করতে সঠিক প্রশিক্ষণের স্থান নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। এই নির্বাচনের আগে প্রশিক্ষকের ব্যক্তিত্ব, শারীরিক গঠন, গ্রহণযোগ্যতার বিষয়টিও ভাল করে জেনে নেবেন।
❏ওয়ার্ম আপ‌–শরীর গঠনের জন্য ব্যায়াম শুরুর আগে অবশ্যই ওয়ার্ম–আপ করে নেবেন। কঠোর অনুশীলনের জন্য ওয়ার্ম আপ করে আপনার শরীরকে প্রস্তুত করে নেওয়াটা খুব দরকার। ওয়ার্ম আপ না করে সরাসরি জিমের সরঞ্জাম নিয়ে অনুশীলন শুরু করলে চোট লেগে যাওয়ার আশঙ্কা থেকে যায়। ‌‌

জনপ্রিয়

Back To Top