আজকাল ওয়েবডেস্ক:‌ পারদ নামছে দ্রুত। এক ধাক্কায় ১৩ থেকে ১২ আরও নাকি কমবে। হুহু করে বইছে উত্তুরে হাওয়া। এরই মধ্যে শীতের ছুটি শেষ। স্কুল খুলে গিয়েছে। অধিকাংশ স্কুলই এখন সকালে। এই কনকনে ঠাণ্ডায় কীভাবে যত্নে রাখবেন বাড়ির ছোটদের জেনে নিন। 
❏‌ ঠান্ডার হাত থেকে বাঁচাতে নরম গরম পোশাক সবসময় শিশুর গায়ে রাখুন। ‌উলের পোশাকের থেকে ভালো কোম্পানির থার্মোকট পরিয়ে রাখুন। বাজারে অনায়াসেই পেয়ে যাবেন। 
❏‌ আমরা অধিকাংশ সময়ই ছোটদের ঠান্ডা লেগে যাবে এই ভয়ে কান মাথা ঢাকা উলের টুপি পরিয়ে দিই। কিন্তু সবসময় এটা করবেন না। বাইরে বেরোলে বা স্কুলে যাওয়ার সময় মাথায় দিন কাপড়ের টুপি বা রুমাল। কারণ ছোটরা খেলাধুলো করতে গিয়ে অনেক সময়ই ঘেমে যায়। সেই ঘাম বসে গিয়ে ঠান্ডা লেগে যাওয়ার প্রবণতা বাড়ে। কাপড়ের টুপি বা রুমাল মাথায় দিলে তার আশঙ্কা কম থাকে। 
❏‌ চিকেন বা ভেজিটেবল স্টু খাওয়ান। এতে শরীর যেমন গরম থাকবে তেমন হাল্কা খাবারে পেট গরম হওয়ার সম্ভাবনা কমে। বাইরের ভাজাভুজি খেতে দেবেন না। শীতকালে এতে পেট গরম হয় বেশি। 
❏‌ পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ান আপনার শিশুকে।  জল খুব ঠান্ডা হয়ে গেলে একটু গরম করে সাধারণ তাপমাত্রায় নিয়ে যান। তার পরে সেই জলটা খাওয়ান। জল ঠাণ্ডা হয়ে যায় বলে অনেক শিশুই জল খেতে চায় না। এমনিতেই শীতকালে জলতেষ্টা কম পায়। 
❏‌ খালি পায়ে যাতে না থাকে সেদিকে নজর রাখুন। মোজা পরতে না চাইলে পায়ে চটি অথবা জুতো পরিয়ে রাখুন। ঘরের মধ্যেও এটা মেনে চলুন।
❏‌ সন্ধের পর খুব দরকার না থাকলে বাড়ির ছোট সদস্যকে নিয়ে বাইরে  বেরোবেন না। ঠাণ্ডা হাওয়া যত কম গায়ে লাগে তত ভাল। 
এই প্রাথমিক বিষয়গুলি মেনে চলুন। তাহলেই ঠান্ডার সময় বাড়ির শিশুটিকে অনায়াসেই সুস্থ রাখতে পারবেন। ‌

জনপ্রিয়

Back To Top