Weight Loss: দ্রুত ওজন কমাতে চান? ব্রেকফাস্টে কী কী খাবেন

আজকাল ওয়েবডেস্ক: দ্রুত ওজন কমানোর লক্ষ্য যাঁদের, তাঁদের মধ্যে অধিকাংশই সকালে খালি পেটে থাকেন।

ব্রেকফাস্ট স্কিপ করলে হিতে বিপরীত হবে, জানেন কি? সারাদিনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ মিল হল ব্রেকফাস্ট। সারাদিন শরীর কেমন থাকবে, তা সম্পূর্ণ নির্ভর করে ব্রেকফাস্টের উপর। সকাল থেকে খালি পেটে থাকলে শরীরে এনার্জির ঘাটতি দেখা দেবে। যার কারণে কাজেও অনীহা থাকবে। তাই শরীর ও মন চাঙ্গা রাখতে, ব্রেকফাস্টে বিশেষ কিছু খাবার রাখা দরকার। সেগুলো কী কী? 

 

১. ব্রেকফাস্টে অনেকেরই পাউরুটির সঙ্গে মাখন খাওয়ার অভ্যাস রয়েছে। তবে সাধারণ মাখনের পরিবর্তে বেছে নিন বাদামের মাখন বা পিনাট বাটার। পিনাট বাটারের স্বাস্থ্যগুণ প্রচুর। দ্রুত ওজন কমাতেও সাহায্য করে। মাখন মানেই যে ক্ষতিকর, তা কিন্তু নয়। এনার্জি বাড়াতে বিশেষজ্ঞরাই মাখন খাওয়ার পরামর্শ দেন। 

২. একটা ডিমে ৬ গ্রাম প্রোটিন এবং ৭০ গ্রাম ক্যালোরি থাকে। এছাড়াও ডিমে প্রচুর পরিমাণে আয়রন থাকে। বিশেষজ্ঞদের মতে, ব্রেকফাস্টে অবশ্যই ডিম রাখা জরুরি। সেদ্ধ হোক বা পোচ, যেভাবে ইচ্ছে খেতে পারেন। অনেকক্ষণ পেট ভরা থাকে। ঘনঘন খিদে পাবে না। ওজন কমাতেও সাহায্য করে এটি। 

৩. পোহা বা চিঁড়ের পোলায়ে ক্যালোরির মাত্রা অত্যন্ত কম। দ্রুত হজম হয়। পেট ভরাও থাকে। হজমশক্তি বাড়লে শরীরে মেদ জমার সম্ভাবনা কমে। 

৪. ব্রেকফাস্টে যেকোনও একটি ফল খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এর জন্য বেছে নিতে পারেন কলা। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে। এছাড়াও ফাইবার রয়েছে প্রচুর। কলা দিয়ে স্মুদি বানিয়েও খেতে পারেন। ওজন কমার পাশাপাশি মুডও ভাল রাখবে এবং এনার্জিও বাড়াবে। 

আকর্ষণীয় খবর