আজকাল ওয়েবডেস্ক:‌ শীতের মরসুমে ওজনটা আরও একটু বাড়ল?‌ জিমে গিয়েও কমাতে পারছেন না?‌ চিন্তা করবেন না। খাওয়াদাওয়া ছাড়বেনও না। আরে, জল তো আছেই। বিশ্বাস হচ্ছে না?‌ গবেষকরা বলছেন, বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে জল। 
এখন রোজ যতটা জল পান করছেন, তার থেকে ৫০০ মিলি জল বেশি খেলেই ফারাক বুঝবেন। বিপাক ক্রিয়ার হার অন্ততপক্ষে ২০ শতাংশ বেড়ে যাবে। এমনিতে চিকিৎসকা শরীর সুস্থ রাখতে জল খাওয়ার পরামর্শ দেন। দিনে আট থেকে ১০ গ্লাস জল খাওয়া জরুরি। কারও ওজন ৬০ কেজি হলে, তিনি দিনে সাড়ে চার লিটার পর্যন্ত জল খেতে পারেন। ওজন বেশির দিকে হলে জলের পরিমাণ বাড়ানো যেতে পারে। তবে অবশ্যই বুঝে। 
নিয়মিত এই জলপানই কমাবে ওজন। যদিও এই নিয়ে রয়েছে অনেক বিতর্ক। তবে কিছু নিয়ম মেনে চললে ওজন কমবে বলেই মত বিশেষজ্ঞদের।
• সকালে উঠেই খালি পেটে ৪–৫ গ্লাস জল খান। এর ফলে শরীর থেকে ক্ষতিকর টক্সিন বেরিয়ে যাবে। খালি পেটে ঠান্ডা জল নয়, উষ্ণ গরম খাওয়াই ভালো
• মুখ ধোওয়ার পর অন্তত আধ ঘণ্টা কিছু খাবেন না। দরকারে একটু জল পান চলবে
• খাবার পর অন্তত দু’‌ ঘণ্টা পেরোলে তবেই জল পান করুন। তার আগে নয়
• যদি মনে করেন পারছেন না, তবে সকালে উঠে এক গ্লাস জল খান। বেশি নয়
• তবে দাঁড়িয়ে জল খাবেন না, সব সময় বসে

জনপ্রিয়

Back To Top